চট্টগ্রাম, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় ৫০ লাখ ক্যাঙ্গারু হত্যার সিদ্ধান্ত

প্রকাশ: ২৬ মার্চ, ২০২৩ ১:২৪ : অপরাহ্ণ

অস্ট্রেলিয়ায় মানুষের চেয়ে ক্যাঙ্গারুর সংখ্যা বেশি। দেশটির কোট অব আর্মস এবং জাতীয় বিমান সংস্থার লেজে ক্যাঙ্গারুর প্রতীক থাকে। তবুও প্রতি বছর অস্ট্রেলিয়ায় লাখ লাখ ক্যাঙ্গারু হত্যার অনুমতি রয়েছে শিকারিদের। চলতি বছরও প্রায় ৫০ লাখ  ক্যাঙ্গারু হত্যা করা হবে। খবর সিএনএন

অস্ট্রেলিয়ার বন্যপ্রাণী বিশেষজ্ঞরা জানায়, সেখানে কিছু প্রজাতির ক্যাঙ্গারু এতই বৃদ্ধি পেয়েছে যে তাদের কৃষি জমি, অন্যান্য স্থানীয় প্রজাতি এবং প্রাণীদের খরার সময় অনাহার থেকে রক্ষা করার জন্য নিয়মিত ক্যাঙ্গারু নিধন করা দরকার।

তবে অস্ট্রেলিয়ার জাতীয় প্রতীকে থাকা ক্যাঙ্গারুকে হত্যার বিষয়ে দেশটির সমাজকর্মীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এই কার্যক্রম নিষ্ঠুর এবং বাণিজ্যিক স্বার্থ দ্বারা চালিত।

 

ছবি : সংগৃহীত

এর আগে ২০২০ সালে প্রায় ১০ হাজার বন্য উটকে হত্যা করে অস্ট্রেলিয়া। কেননা সে সময় দেশটির কিছু অঞ্চলে এতই খরা দেখা দিয়েছিল যে, পানি পানের প্রয়োজনে বন্য উটগুলো লোকালয়ে আসতে শুরু করে। ফলে ১০ হাজার উট হত্যার পরিকল্পনা গ্রহণ করেছে দেশটি।

ছবি : সংগৃহীত

ক্যাঙ্গারু ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব অস্ট্রেলিয়া জানায়, সরকারিভাবে পরিচালিত এই ক্যাঙ্গারু হত্যাকাণ্ডের কর্মসূচির অধীনে, লাইসেন্সপ্রাপ্ত শিকারিরা প্রতি কেজি ক্যাঙ্গারুর জন্য একটি ফি পেয়ে থাকে। এছাড়া ক্যাঙ্গারুর মাংস, চামড়া ও চামড়া থেকে প্রক্রিয়াজাত পণ্য বিশ্বের ৭০টি দেশে রপ্তানি করা হয়। এই ক্যাঙ্গারু হত্যা ঘিরে প্রায় ১৩৩ মিলিয়ন মার্কিন ডলারের শিল্প গড়ে উঠেছে।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF