চট্টগ্রাম, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪ , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বাবর-রিজওয়ান-আফ্রিদিবিহীন পাকিস্তানকে উড়িয়ে দিলো আফগানিস্তান

প্রকাশ: ২৫ মার্চ, ২০২৩ ১২:২১ : অপরাহ্ণ

বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও শাহিন আফ্রিদিকে ছাড়াই দল ঘোষণা করে সমালোচনার মুখে পড়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যেখানে নেতৃত্ব তুলে দেয়া হয় স্পিনিং অলরাউন্ডার শাদাব খানের হাতে। প্রথম অ্যাসাইনমেন্টেই ফেল করলেন শাদাব। দলের সেরা তিন তারকার অনুপস্থিতি হাঁড়েহাঁড়ে টের পেল পাকিস্তান।

 

শুক্রবার (২৪ মার্চ) দুবাইয়ের শারজায় স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। কিন্তু আফগান বোলারদের সামনে তারা দাঁড়াতেই পারেনি। সকলে মিলেও করতে পারেনি দলীয় শতরান। দলের হয়ে সর্বোচ্চ রান আসে ইমাদ ওয়াসিমের ব্যাট থেকে। চারজন ডাবল ফিগারের ঘরে নিতে পেরেছেন নিজেদের রান। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ৯২ রান তুলতে সক্ষম হয় তারা। জবাবে আফগানিস্তান ১৩ বল ও ৬ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয়। এতে করে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো পাকিস্তানকে হারানোর স্বাদ পেল আফগানরা।

গত এশিয়া কাপ ও বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে জয়ের খুব কাছে গিয়ে অধরা ছিল জয়। অবশেষে সেই ইতিহাস লিখলো আফগানরা। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো পাকিস্তানকে হারালো রশিদ-নবিরা।

পাকিস্তান সুপার লিগের পর নতুন এক দল নিয়ে আফগানিস্তানের বিপক্ষে নেমেছিল শাদাব খানের পাকিস্তান। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচেই অভিষেক হয় চারজনের। আর সেই সুযোগ দারুণভাবে কাজে লাগালো আফগানরা।

 

আগে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে ৫০ রান যোগ করার আগেই ৫ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। এরপর আর উঠে দাঁড়াতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ৯২ রান সংগ্রহ করতে পারে তারা। আফগানদের হয়ে ফারুকী, নবী ও মুজিব দুইটি করে উইকেট নেন।

 

জবাবে পিএসএলে দারুণ বোলিং করা এহসানুল্লার অভিষেক বলেই উইকেট ও প্রথম ওভারে দুই উইকেটে চাপে পড়ে আফগানরাও। তবে অভিজ্ঞ মোহাম্মদ নবী একপাশ আগলে রেখে জয় নিয়েই মাঠ ছাড়েন। নবী ৩৮ রানে অপরাজিত ছিলেন। শেষ পর্যন্ত পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কারও।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF