চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব ছাড়া যে রেকর্ড আর কারও নেই

প্রকাশ: ২৪ মার্চ, ২০২৩ ২:৫৪ : অপরাহ্ণ

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা বলা হয় সাকিব আল হাসানকে। বিশ্বসেরা এই অলরাউন্ডার মাঠে নামলেই একের পর এক রেকর্ড গড়তে থাকেন। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে সাকিবের অর্জন ও সাফল্যের কমতি নেই। দেশের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে সফল ক্রিকেটার তিনি।

শুক্রবার (২৪ মার্চ) বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসানের জন্মদিন। জীবনের ৩৫ বসন্ত পার করে ৩৬ বছর বয়সে পা দিলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। জন্মদিন উপলক্ষে চলুন দেখে নেয়া যাক সাকিবের বিরল কিছু কীর্তি, যা সাকিব ছাড়া নেই বিশ্বের আর কোনো ক্রিকেটারের :

 

১২০০০ রান ও ৬০০ উইকেটের রেকর্ড 

আন্তর্জাতিক ক্রিকেটে ১২০০০ রান ও ৬০০ উইকেটের একমাত্র কীর্তি সাকিবের দখলে। তিন ফরম্যাট মিলিয়ে ৪০৭ ম্যাচে সাকিবের রয়েছে ১৩ হাজার ৭৩৪ রান এবং ৬৬৩ উইকেট।

 

এক ভেন্যুতে সর্বোচ্চ রান এবং উইকেটের রেকর্ড 

আন্তর্জাতিক ক্রিকেটে এক ভেন্যুতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন মিস্টার সেভেন্টি ফাইভ।  হোম অব ক্রিকেট খ্যাত মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তিন সংস্করণ মিলিয়ে ১৪১ ম্যাচে ৪ হাজার ৬৭৭ রান করেছেন তিনি। সর্বোচ্চ রানের মতো এক ভেন্যুতে সর্বোচ্চ উইকেট নেয়ার কীর্তিও সাকিবের দখলে। মিরপুরে ১৪১ ম্যাচে ২৪৫ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার।

 

দীর্ঘ দিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে খেলার রেকর্ড 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে লম্বা সময় ধরে খেলা ক্রিকেটার  বিশ্বসেরা অলরাউন্ডার । ২০০৬-এর ২৮ নভেম্বর থেকে ২০২৩-এর ১৪ মার্চ পর্যন্ত ১৬ বছর ১০৬ দিন আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন সাকিব।

 

সবচেয়ে কম বয়সী টেস্ট অধিনায়ক 

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কম বয়সে টেস্টে নেতৃত্ব দিয়েছেন সাকিব। ২০০৯-এর ১৭ জুলাই গ্রেনাদার সেন্ট জর্জেস গ্রাউন্ডে ২২ বছর ১১৫ দিন বয়সে টেস্টে অধিনায়ক সাকিবের অভিষেক হয়। এই রেকর্ড গড়ার পথে সাকিব ভেঙেছেন মোহাম্মদ আশরাফুলের রেকর্ড।

 

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি সিরিজসেরা 

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে ওয়ানডেতে সবচেয়ে বেশি ম্যান অব দ্য সিরিজ হওয়ার কীর্তি গড়েন সাকিব। ২৩০টি ওয়ানডে খেলে বাংলাদেশের এই অলরাউন্ডার সিরিজসেরা হয়েছেন ৭ বার।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF