চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিজ নিশ্চিতের ম্যাচে আজ যেমন হতে পারে বাংলাদেশের একাদশ

প্রকাশ: ২০ মার্চ, ২০২৩ ১২:৪৪ : অপরাহ্ণ

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বিশাল জয়ে এগিয়ে রয়েছে স্বাগতিক বাংলাদেশ। আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা। আর ম্যাচে জয়ের পাশাপাশি সিরিজ নিশ্চিত করতে চায় টাইগাররা।

 

অপরদিকে সিরিজে ফেরার লক্ষ্য সফরকারীদের। সে লক্ষ্যে সোমবার (২০ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গুরুত্বপূর্ণ ম্যাচে লড়বে দুই দল। দুপুর ২টায় মাঠে গড়াবে ম্যাচটি। খেলাটি সরাসরি দেখা যাবে টি-স্পোর্টস-এ।

প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলেই জয় তুলে নেয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ৩৩৮ রান তুলে স্বাগতিকরা। নিজেদের ওয়ানডে ইতিহাসে এটিই সর্বোচ্চ দলীয় রান টাইগারদের। জবাবে ৩০ দশমিক ৫ ওভারে মাত্র ১৫৫ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। এতে ১৮৩ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে নেয় তামিম-সাকিবরা। ওয়ানডে ফরম্যাটে রান বিবেচনায় এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয় বাংলাদেশের।

 

পুরো ম্যাচের মধ্যে শুধুমাত্র প্রথম ১০ ওভারে পেসারদের সুইংকে কাজে লাগিয়ে ভালো অবস্থায় ছিল আয়ারল্যান্ড। পরবর্তীতে ম্যাচের লাগাম নিয়ে নেয় গত আট বছর ধরে ঘরের মাঠে দুর্দান্ত পারফরমেন্স করা বাংলাদেশ। এই সময় মাত্র দু’টি সিরিজে হারে তারা। দু’টি সিরিজ হারই ছিল ইংল্যান্ডের বিপক্ষে।

 

তৃতীয়বারের মতো দ্বিপাক্ষিক সিরিজে এবার মুখোমুখি  বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ২০০৮ সালে তিন ম্যাচের সিরিজে আইরিশদের হোয়াইওয়াশ করেছিল বাংলাদেশ। ২০১০ সালে আয়ারল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছিল টাইগাররা। ওই সিরিজের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। সব মিলিয়ে এখন পর্যন্ত ১১টি ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে বাংলাদেশের জয় আটটিতে, আয়ারল্যান্ডের জয় দুইটিতে। সাম্প্রতিক ফর্ম এবং শক্তি বিচারে এক ম্যাচ বাকি রেখে সিরিজ জয় নিশ্চিতের পথেই আছে বাংলাদেশ।

 

চোটের কারণে প্রথম ওয়ানডেতে খেলতে পারেননি অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। দ্বিতীয় ওয়ানডেতেও তার খেলার সম্ভাবনা নেই। চোখের আঘাত থেকে অনেকটা সেরে উঠলেও এখনও চোখের খানিকটা অংশে রক্ত জমে আছে বলে জানা যায়। যার কারণে সানগ্লাস পরেসব সময় থাকতে হচ্ছে মিরাজকে। এমন অবস্থায় দ্বিতীয় ম্যাচে তাকে একাদশে রাখা হবে কি না, তা নিশ্চিত নয়।

 

এদিকে বাংলাদেশ দলে তাইজুল ও নাসুমকে নিয়েও রয়েছে সংকট। দ্বিতীয় ম্যাচের আগে বাংলাদেশ বোলিং কোচ নিশ্চিত করেও কিছু জানাননি। তার পরিকল্পনায় দুজনই আছেন। আবার প্রথম ম্যাচে নাসুম খেলায়, দ্বিতীয় ম্যাচে তাইজুলকে পরখ করেও দেখতে পারে টিম টাইগাররা।

 

এছাড়া বাংলাদেশ দলের একাদশের অন্য কোনো জায়গায় পরিবর্তনের সম্ভাবনা নেই। প্রথম ম্যাচে তিন ডিপার্টমেন্টেই বাংলাদেশ দারুণ পারফর্ম করায় এমনও হতে পারে একাদশে কোনো পরিবর্তনই আনা হবে না।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির রাব্বি, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ/তাইজুল ইসলাম, এবাদত হোসেন ও মুস্তাফিজুর রহমান।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF