চট্টগ্রাম, বুধবার, ২৯ মার্চ ২০২৩ , ১৫ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

কলকাতার অধিনায়ক হতে পারেন সাকিব, দৌঁড়ে আরও যারা

প্রকাশ: ১৮ মার্চ, ২০২৩ ৩:১৭ : অপরাহ্ণ

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসরের পর্দা উঠবে চলতি মাসেই। আগামী ৩১ মার্চ গুজরাট টাইটানস বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়েই শুরু হবে ক্রিকেটের সবচেয়ে বড় লিগটি।

 

পিঠের চোটের কারণে চলমান ইন্ডিয়া-অস্ট্রিলিয়া সিরিজ থেকে ছিটকে গেছেন ভারতীয় মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার। সে সঙ্গে ছিটকে গেছেন আসন্ন আইপিএল থেকেও। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক তিনি।

শ্রেয়াসের আইপিএলে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। এতে বিপাকে পড়েছে বলিউড কিং শাহরুখ খানের দলটি। কাকে দিবেন নেতৃত্বের ভার? কে পরিচালনা করবে কলকাতা নাইট রাইডার্সকে?

 

এমন প্রশ্নের জবাব অবশ্য ফ্র্যাঞ্চাইজিটির মালিক পক্ষর পাশাপাশি খুঁজছে কলকাতার সমর্থকরাও। সম্ভাব্য অধিনায়কের তালিকায় উঠে এসেছে চার জনের নাম। যেখানে সবার চেয়ে এগিয়ে বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসানের নাম। তারপরই রয়েছেন নীতিশ রানা, আন্দ্রে রাসেল ও সুনীল নারিনের নাম।

ছবি : সংগৃহীত

সম্প্রতি সাকিব আল হাসানের নেতৃত্বে টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে সংক্ষিপ্ত ফরম্যাটটিতে ৩-০তে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপরই সাকিবের নাম বেশি শোনা যাচ্ছে কলকাতার সমর্থক ও ফ্র্যাঞ্চাইজির কর্তৃপক্ষের মুখে। ধারণা করা হচ্ছে সাকিবই হবেন ২০১২ ও ১৪ সালের শিরোপা জয়ী দলটির কাপ্তান।

 

বিশ্বসেরা এ অলরাউন্ডার এখন পর্যন্ত আইপিএলে ম্যাচ খেলেছেন ৭১টি। যেখানে ব্যাট হাতে রান করেছেন ৭৯৩। আর বল ঘুরিয়ে উইকেট শিকার করেছেন ৬৩টি। আইপিএলে সাকিবের অভিষেক হয় ২০১১ সালে। আর কলকাতার শিরোপা জয়ের দুইটি ম্যাচেই ছিলেন তিনি। রেখেছেন অবদানও।

ছবি : সংগৃহীত

সাকিবের পাশাপাশি কলকাতার নেতৃত্বের জন্য ভাবা হচ্ছে নীতিশ রানার নামও। ভারতীয় জাতীয় দলে অভিষেক না হলেও ঘরোয়া লিগে তার নেতৃত্বের বেশ অভিজ্ঞতা রয়েছে। রানা ২০১৬ সাল আইপিএলে অভিষেকের পর এখন পর্যন্ত ৯১টি ম্যাচ খেলে ২১৮১ রান করেন। পাশাপাশি তার উইকেটের সংখ্যা ৭।

ছবি : সংগৃহীত

আইপিএলে কলকাতর নিয়মিত মুখ আন্দ্রে রাসেল ও সুনীল নারিন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ফেরিওয়ালা খ্যাত ওয়েস্ট ইন্ডিজের এই দুই তারকারও সম্ভাবনা রয়েছে কলকাতার নেতৃত্বের। রাসেল ২০১২ সালে আইপিএলে নাম লেখানোর পর এখন পর্যন্ত ৯৮টি ম্যাচ খেলে ২০৩৫ রান এবং ৮৯ উইকেট নেন। নারিন ১৪৮টি ম্যাচে ১০২৫ রানের পাশাপাশি ১৫২ উইকেট শিকার করেন। ২০১২ সালে শুরু হয় তার আইপিএল যাত্রা।

এবার দেখার পালা কার কাঁধে ওঠে কলকাতার ভার। সাকিব, নীতিশ, রাসেল, নারিন নাকি অন্য কেউ?

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF