চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১২ গ্রুপে হবে ২০২৬ বিশ্বকাপ, ফাইনালিস্টরা খেলবে ৮ ম্যাচ

প্রকাশ: ১৫ মার্চ, ২০২৩ ১১:৪৬ : পূর্বাহ্ণ

৪৮ দলের বিশ্বকাপকে সফল করতে নতুন পরিকল্পনায় ফিফা। মোট ম্যাচ বাড়বে ৪৪। চ্যাম্পিয়ন দলকে খেলতে হবে এক ম্যাচ বেশি, অর্থাৎ ৮।

ম্যাচের আকর্ষণ, বর্ণিল রঙ, আসর শেষে মেসির হাতে বিশ্বকাপ। কাতার আসরটাই ফিফার কাছে গ্রেটেস্ট শো অন আর্থের স্ট্যান্ডার্ড। যাকে কেন্দ্র করে ৪৮ দলের ২০২৬ বিশ্বকাপকে নতুন করে সাজাতে চায় ফিফা।

 

কাতারে হয়েছে ৬৪ ম্যাচ। তবে পরের আসরে ম্যাচের সংখ্যা বেড়ে এখন ১০৪টি। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো আসরে হচ্ছে নতুন ফরম্যাটের বিশ্বকাপ আসর। রুয়ান্ডায় আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)’র গভর্নিং কাউন্সিলের ১৩৭তম সাধারণ সভায় এসেছে চূড়ান্ত সিদ্ধান্ত।

 

ম্যাচ বৃদ্ধি পাওয়ায় ফিফার ১১ বিলিয়ন পাউন্ড আয়ের লক্ষ্য এখন সহজ বটে। টিকিট সংখ্যা বাড়বে প্রায় দেড় মিলিয়ন ।

প্রথম পর্বে তিন দলের ১৬ গ্রুপ আলোচনায় থাকলেও এখন ৪ দলের ১২ গ্রুপে হবে খেলা। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে রাউন্ড অব থার্টি টুতে। বাকি ৮ দল আসবে আট গ্রুপের তৃতীয় সেরা হয়ে।

 

তারপর থেকে নক আউট পর্ব। রাউন্ড অব থার্টি টু, রাউন্ড অব সিক্সটিন থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। এক রাউন্ড বৃদ্ধি পাওয়ায় আসরের ফাইনালিস্ট দুই দলকে খেলতে হবে আটটি করে ম্যাচ। যেখানে ৩২ দলের আসরে ফাইনালিস্টরা খেলত ৭টি করে।

 

চূড়ান্ত হয়েছে ২০২৬ বিশ্বকাপের ফাইনালের দিন। যুক্তরাষ্ট্রে ১৯ জুলাই রোববার হবে গ্রেটেস্ট শোন অন আর্থের শ্রেষ্ঠত্বের লড়াই। তিন দেশের আসরে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের ১১ শহরে হবে খেলা। মেক্সিকোর তিন আর কানাডার দুই শহরে হবে বাকি ম্যাচ।

এছাড়াও সভায় চূড়ান্ত হয়েছে ২০২৫-৩০ সালের ফিফা উইন্ডো।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF