চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংল্যান্ডকে বাংলাওয়াশের স্বাদ দিতে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশ: ১৪ মার্চ, ২০২৩ ১১:৪০ : পূর্বাহ্ণ

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সফরকারী ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার জন্য আরও একবার জ্বলে উঠার লক্ষ্যে নিয়ে আজ তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মাঠে নামছে বাংলাাদেশ।

মঙ্গলবার (১৪ মার্চ) মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দুপুর ৩টায় ম্যাচটি শুরু হবে। সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোর্টস।

প্রথম দুই ম্যাচ যথাক্রমে ছয় ও চার উইকেটে জিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের সুযোগ তৈরি করেছে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে যেকোন ফরম্যাটে প্রথম দ্বিপাক্ষিক সিরিজ জয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ।

 

প্রথম ম্যাচে আধিপত্য বিস্তার করে জয়ের স্বাদ নিলেও, দ্বিতীয় ম্যাচে লড়াই করে জিততে হয়েছে বাংলাদেশকে। অধিনায়ক সাকিব আল হাসানের লক্ষ্য অনুযায়ী ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল গঠনে বাংলাদেশ যে সঠিক পথে আছে সেটি বেশ ভালোভাবে ফুটে উঠেছে।

 

পাওয়ার প্লেতে ১ উইকেটে ৫০ রানের দারুণ সূচনার পরও ২০ ওভারে ১১৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে  যা সর্বনিম্ন রান ইংলিশদের। প্রথম ম্যাচের জয়ের নায়ক নাজমুল হোসেন শান্তর অপরাজিত ৪৬ রানের কল্যাণে সাত বল ও চার উইকেট হাতে রেখেই ১১৮ রানের টার্গেট স্পর্শ করে বাংলাদেশ।

 

দলের প্রয়োজনে জ্বলে ওঠার গুরুত্ব তুলে ধরে সাকিব বলেন, তারা খুব ভালো শুরু করেছিল, কিন্তু আমরা আমাদের মনোবল ধরে রেখেছিলাম। দলগত প্রচেষ্টা খুবই ভালো ছিল। এই ধরণের গুরুত্বপূর্ণ ম্যাচে মনোবল ধরে রাখাটা গুরুত্বপূর্ণ।

 

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতলেও টি-টোয়েন্টিতে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি ইংল্যান্ড। উইকেট সর্ম্পকে ভালো ধারণা থাকলেও ওয়ানডে সিরিজের মত জ্বলে উঠতে পারেনি ইংলিশরা। ভালো শুরুর পরও ইনিংস বড় করতে পারেনি ইংলিশ ব্যাটাররা। বেশিরভাগ সময়ই বাংলাদেশের স্পিনারদের বিপক্ষে বাধ্য হয়ে শট খেলে আউট হয়েছে তারা।

 

এমনকি সিরিজ চলাকালীন ইনজুরিতে পড়া উইল জ্যাকসের বদলি হিসেবেও কাউকে দলে নেয়নি ইংল্যান্ড। এছাড়াও স্কোয়াডে কোন খেলোয়াড়ও যুক্ত করেনি তারা। এখন তাদের স্কোয়াডে আছে মাত্র ১৩ জন খেলোয়াড়। ঘরের মাঠে বাংলাদেশের শক্তির গভীরতা জানা সত্বেও প্রতিপক্ষকে হালকাভাবে নিয়েছে কিনা থ্রি লায়ন্সরা- সরাসরি এমন প্রশ্ন ছুঁড়ে দিয়েছে  বৃটিশ গণমাধ্যম।

 

যদিও এমন প্রশ্নকে উড়িয়ে দিয়ে ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার বলেছেন, মাঠের লড়াইয়ে দুর্দান্ত পারফরমেন্স করেছে বাংলাদেশের খেলোয়াড়রা। বাটলার জানেন যদি হতাশাকে পেছনে ফেলে দল আত্মবিশ্বাসী হয়ে উঠতে না পারে তাহলে এই ফরম্যাটের বিশ্ব চ্যাম্পিয়নদের লজ্জাজনক হোয়াইটওয়াশের স্বাদ পেতে  হবে।

 

এখন পর্যন্ত এই সফরে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পাননি রিস টপলি। সফরের শেষ ম্যাচে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ হতে পারে তার। সিরিজ নিশ্চিত হওয়ায় একাদশে পরিবর্তন আনতে পারে বাংলাদেশও।

 

বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা ও তানভীর ইসলাম।

 

ইংল্যান্ড দল
জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, জোফরা আর্চার, মার্ক উড, মঈন আলী, ডেভিড মালান, স্যাম কারান, বেন ডাকেট, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রেহান আহমেদ, রিচ টপলি ও ক্রিস ওকস।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF