চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এলডিসি থেকে উত্তরণের পরও সুবিধা অব্যাহত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ: ৭ মার্চ, ২০২৩ ৩:৪৪ : অপরাহ্ণ

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পরও অগ্রাধিকারমূলক প্রবেশ ও ট্রিপস মওকুফের মতো সুবিধাগুলো অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্দিষ্ট সময়ের জন্য এই সুবিধা অব্যাহত রাখার জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৭ মার্চ) কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) ‘অ্যানহ্যান্সিং দ্য পার্টিসিপেশন অব লিস্ট ডেভেলপমেন্ট কান্টিট্রিজ (এলডিসি) ইন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড রিজিওনাল ইনটিগ্রেশন’ শীর্ষক হাই-লেভেল থিমেটিক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ হওয়ার পরেও একটি নির্দিষ্ট সময়ের জন্য সেসব দেশকে বাজারে অগ্রাধিকারমূলক প্রবেশ ও ট্রিপস মওকুপসহ এলডিসির জন্য নির্দিষ্ট সুবিধাগুলোর সময় বাড়ানো প্রয়োজন।

শেখ হাসিনা বলেন, টেকসই উন্নয়নের জন্য এবং দোহা প্রোগ্রাম অব অ্যাকশনে আমরা ২০৩০ এজেন্ডায় যেসব লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি সেগুলো অর্জনে আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করতে হবে। এ লক্ষ্যে জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন বলেও জানান তিনি।

আলোচনায় বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধান, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

Print Friendly and PDF