চট্টগ্রাম, শনিবার, ১৫ জুন ২০২৪ , ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সীতাকুণ্ডে চলছে দ্বিতীয় দিনের উদ্ধার কাজ

প্রকাশ: ৫ মার্চ, ২০২৩ ১০:৫৩ : পূর্বাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিষ্ফোরণ ও অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত উদ্ধার হয়েছে ৬টি মরদেহ। রোববার (৫ মার্চ) সকাল থেকে ফের উদ্ধার কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস।

এদিকে আজ ঘটনাস্থল পরিদর্শনের যাবে ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের দুটি তদন্ত কমিটি। এরপর বিস্তারিত জানাবেন তারা।

ফায়ার সার্ভিস জানায়, সিলিন্ডার রিফিল প্লান্ট থেকে আগুনের সূত্রপাত হয়। এরপরই বিস্ফোরণ ঘটে। জানা যায়, ঘটনার সময় ৪০/৫০ জন কর্মী কর্মরত ছিলেন।

 

প্ল্যান্টে এই বিস্ফোরণ অক্সিজেন সিলিন্ডার থেকে ঘটেছে বলে প্রাথমিকভাবে মনে করছে ফায়ার সার্ভিস। শনিবার রাতে আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আবদুল মালেক সাংবাদিকদের বলেন, আমরা দুর্ঘটনাস্থলে অনেক সিলিন্ডার দেখেছি। অনেক সময় সিলিন্ডারগুলো পরীক্ষা করা হয় না। বিস্ফোরণের অনেক কারণ থাকতে পারে। তদন্তে তা বোঝা যাবে। তবে সিলিন্ডার থেকে বিস্ফোরণ ঘটেছে বলে আমরা মনে করছি।

 

উল্লেখ্য, শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে। ফয়ার সার্ভিসের ৯টি ইউনিট এক যোগে চেষ্ঠা চালিয়ে রাতে আগুন নিয়ন্ত্রণে আনে। পরে রাত আটটার পর প্ল্যান্টে উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে। এ ঘটনায় আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে চট্টগ্রাম মেডিকেলে।

 

সিজনে প্লান্ট থেকে প্রতিদিন ২ থেকে আড়াই হাজার সিলিন্ডার রিফিল করা হয়। অফ সিজনে থাকে ৫/৬ শ সিলিন্ডার। সীমা অক্সিজেন প্ল্যান্টের মালিক পারভেজ উদ্দিন সান্টু নামে এক ব্যক্তি। ঘটনার পর থেকে তিনি পলাতক রয়েছেন।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF