চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উৎপাদন খরচ বেশি হওয়ায় পাটের সোনালী ব্যাগ বাজারজাত করা যাচ্ছে না: বস্ত্র ও পাটমন্ত্রী

প্রকাশ: ৫ মার্চ, ২০২৩ ২:৩২ : অপরাহ্ণ

উৎপাদন খরচ বেশি হওয়ায় পলিথিনের বদলে পাটের সোনালী ব্যাগ বাজারজাত করা যাচ্ছে না বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।

আগামীকাল জাতীয় পাট দিবসের কর্মসূচি উৎপাদন উপলক্ষ্যে রোববার (৫ মার্চ) আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি মন্তব্য করেছেন। বলেন, পলিথিনের বদলে পাটের ব্যাগ বাজারজাত করার উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু আধুনিক যন্ত্রপাতি না থাকায় এক্ষেত্রে উৎপাদন খরচ বেশি পড়ছে। সরকার আধুনিক যন্ত্রপাতি আনার পরিকল্পনা করছে।

এর আগে পাট দিবসের কর্মসূচি জানান বস্ত্র ও পাটমন্ত্রী। তিনি বলেন, দেশে পাটখাতে অবদান রাখার স্বীকৃতি হিসেবে এবার ১১টি ক্যাটাগরিতে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হচ্ছে। বাংলাদেশ জুট মিল করপোরেশন-বিজেএমসি’র মিলগুলো সরকারি মালিকানায় রেখে বেসরকারি ব্যবস্থাপনায় ৬টি জুট মিল ইজারা দেয়া হয়েছে।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর আরও জানান, এরইমধ্যে ৩টি মিলে বাণিজ্যিক উৎপাদন কার্যক্রম চলছে এবং উৎপাদিত পণ্য বিদেশে রফতানিও করা হচ্ছে। আরও ৫টি মিলের ইজারা প্রস্তাব চূড়ান্ত অনুমোদন পেয়েছে। তাছাড়া বেসরকারি মালিকানা ও তত্ত্বাবধানেই ২০০টি মিল চালু রয়েছে। আর পাটের পলিব্যাগ আপাতত সীমিত পরিসরেই উৎপাদন ও বাজারজাত করতে হচ্ছে বলেও জানান তিনি।

Print Friendly and PDF