চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাৎ করে শুল্ক ও অশুল্ক বাধা আরোপ করা উচিত নয়: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ২ মার্চ, ২০২৩ ১০:২১ : পূর্বাহ্ণ

একটি দেশের আন্তঃসীমান্ত নদীর পানির ন্যায্য হিস্যা থেকে কোনো দেশের বঞ্চিত হওয়া উচিত নয়। একইভাবে একটি দেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়গুলো নিয়ে অন্য দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের অনুভূতিতে আঘাত করাও উচিত নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

 

গতকাল বুধবার (১ মার্চ) ভারতের নয়াদিল্লিতে এক বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। ভারতের নীতি গবেষণা প্রতিষ্ঠান বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন পররাষ্ট্রমন্ত্রীর ওই বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করে। বক্তৃতার বিষয় ছিল ‘অভিন্ন সমৃদ্ধির জন্য শান্তির সংস্কৃতির প্রচার: দক্ষিণ এশিয়ার জন্য দৃষ্টিভঙ্গি’।
দৃশ্যত তিস্তাসহ অভিন্ন নদ-নদীগুলোর পানিবণ্টন চুক্তি না হওয়ার দিকে ইঙ্গিত করে এ কে আব্দুল মোমেন বলেন, ভূ-প্রকৃতিই দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য নদ-নদীসহ অন্যান্য প্রাকৃতিক সুবিধা নেয়ার সুযোগ সৃষ্টি করেছে। ন্যায্য হিস্যা থেকে কোনো দেশের বঞ্চিত হওয়া উচিত নয়।

দৃশ্যত ভারতে নাগরিকপঞ্জী নিয়ে বাংলাদেশের উদ্বেগের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের মনে রাখা উচিত যে ঘরোয়া রাজনীতির বিষয়গুলো যেন অন্য দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের অনুভূতিতে আঘাত না করে।

বিদ্যমান বাণিজ্য বাধায় দক্ষিণ এশিয়ার ভেতর বাণিজ্য সর্বনিম্ন স্তরের উল্লেখ করে তিনি বলেন, হঠাৎ করে শুল্ক ও অশুল্ক বাধা আরোপ করা উচিত নয়।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF