চট্টগ্রাম, শনিবার, ১৩ জুলাই ২০২৪ , ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় ভোটার দিবস আজ, প্রকাশ হবে চূড়ান্ত তালিকা

প্রকাশ: ২ মার্চ, ২০২৩ ১০:২৬ : পূর্বাহ্ণ

আজ (২ মার্চ) জাতীয় ভোটার দিবস। ৫ম বারের মতো সারা দেশে দিবসটি পালিত হবে। এবারের প্রতিপাদ্য- ‘ভোটার হব নিয়ম মেনে, ভোট দিব যোগ্যজনে’।

জাতীয় ভোটার দিবসে ২০২২ দিবসটি উপলক্ষে প্রকাশ করা হবে হালনাগাদ চূড়ান্ত ভোটার তালিকা। তাই কমিশন দিবসটি পালন করছে একটু বিশেষভাবেই।

ভোটার দিবস উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয় বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে। সকাল সাড়ে ৮টায় নির্বাচন ভবনের সামনের চত্বর হতে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে কমিশন ভোটার দিবস উদযাপন কার্যক্রমের সূচনা করবেন। বিকেল ৪টায় নির্বাচন ভবনের অডিটরিয়ামে ভোটার দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া, সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

 

ভোটার দিবসে দক্ষতা ও কৃতিত্বের সাথে দায়িত্ব পালনের জন্য নির্বাচন কমিশনের ৩ জন চৌকস কর্মকর্তাকে জাতীয় নির্বাচনি পদক প্রদান করা হবে।

নির্বাচন কমিশন বলছে, স্থানীয় সরকার ও উপনির্বাচনগুলোতে সরকার পরিবর্তন হয় না, তাই অনেকের ভোটে আগ্রহ কম। সেই সঙ্গে বড় একটি রাজনৈতিক দল নির্বাচনে না আসায় কমছে ভোটার। তাদের আশা সব দলের আস্থা ফেরানো গেলে এ সংকট কেটে যাবে।

 

২০২১ সালে হালনাগাদের পর প্রকাশিত তালিকা অনুযায়ী, ভোটার বেড়ে দাঁড়িয়েছিল ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। সে সময় হালনাগাদে মৃত্যুজনিত কারণে কর্তন করা হয়েছে ১৬ হাজার ৪৯৯ জনের নাম। আর নতুন ভোটার হয়েছেন ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF