চট্টগ্রাম, মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দিবা-রাত্রির প্রথম ওয়ানডেতে যে স্কোয়াড নামাতে পারে বাংলাদেশ-ইংল্যান্ড

প্রকাশ: ১ মার্চ, ২০২৩ ১১:২৩ : পূর্বাহ্ণ

বিশ্ব চ্যাম্পিয়ন। কথাটা দু’বার এলো। বাংলাদেশের পক্ষে সংবাদ সম্মেলনে আসা হাথুরুসিংহে বললেন- ওরা বিশ্ব চ্যাম্পিয়ন। ওদের দলের প্রতিভা, গভীরতা অনেক। ইংল্যান্ডের পক্ষে মঈন আলী ১০ ম্যাচের আটটিতে জয় না পাওয়ার প্রশ্নে মনে করিয়ে দিলেন- জয়ের ধারায় না থাকলেও তারা বিশ্ব চ্যাম্পিয়ন।

 

ওই চ্যাম্পিয়নদের বিপক্ষে পরীক্ষা ওয়ানডে ক্রিকেটের ‘উঠতি শক্তি’ বাংলাদেশের। যারা ঘরের মাঠে সর্বশেষ ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে জয় পেয়েছে। যারা ঘরের মাঠে টানা সাতটি ওয়ানডে সিরিজ জিতেছে। যারা এখন আর সাকিব-তামিমে নির্ভরশীল নয়। যে দলে মেহেদি মিরাজ, লিটন দাস এবং তাসকিন আহমেদরা এখন ম্যাচ উইনার।

 

২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। পরের বছর ঘরের মাঠে হারিয়েছিল ওয়ানডে সিরিজ। সাত বছর পর আবার দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হচ্ছে দু’দল। কোচ চন্ডিকা হাথুরুসিংহে আবার ফিরে এসেছেন। মাস্টার প্ল্যানার খ্যাত কোচের অধীনে ঘরের মাঠে তিন নিয়মিত স্পিনার নিয়ে নামতে পারে বাংলাদেশ।

 

সর্বশেষ ভারতের বিপক্ষে সিরিজে তিন পেসার নিয়ে খেলেছিল টাইগাররা। তবে ইংল্যান্ড সিরিজের জন্য ওয়ানডে অধিনায়ক তামিম নাকি নির্বাচকদের থেকে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামকে চেয়ে নিয়েছেন। শুধু বেঞ্চে বসিয়ে রাখার জন্য নয়, তাকে কোচ এবং অধিনায়ক খেলাতে চান বলেই মনে হচ্ছে। শেষ অনুশীলনের দিনও তাইজুলের সঙ্গে হেড কোচ হাথুরু ও স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ দীর্ঘ সময় কাজ করেছেন।

 

তাইজুলকে একাদশে জায়গা করে দিতে এবাদত হোসেনকে বেঞ্চে বসতে হতে পারে। অভিষেক হতে পারে তৌহিদ হৃদয়ের। ভারতের বিপক্ষে তামিম ইকবালের অনুপস্থিতিতে একটিতে ওপেনিং ও অন্যটিতে তিনে ব্যাট করতে নেমে যথাক্রমে শূন্য ও ২১ রান করেছিলেন নাজমুল শান্ত। তৃতীয় ওয়ানডেতে একাদশে জায়গা পাননি। ইংল্যান্ড সিরিজের দলে টিকে গেলেও তিনি বেঞ্চে থাকতে পারেন। যদিও দুর্দান্ত এক বিপিএল কাটিয়েছেন তিনি।

 

অন্যদিকে ছয় জন পেসার নিয়ে বাংলাদেশ সফরে এসেছে ইংল্যান্ড। তারা তিন পেসারের সঙ্গে খেলাতে পারে তিনজন স্পিনার। উইল জ্যাক ও মঈন আলী ফুল টাইম স্পিন অলরাউন্ডার। আবার স্যাম কারেন পরিপূর্ণ বাঁ-হাতি পেস অলরাউন্ডার হওয়ায় ওই সুযোগ পাচ্ছে তারা। একাদশে দুই গতিময় পেসার মার্ক উড ও জোফরা আর্চারের জায়গাও একপ্রকার নিশ্চিত।

 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, তৌহিদ হৃদয়, মেহেদি মিরাজ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

 

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ
জেসন রয়, ফিল সল্ট, ডেভিড ম্যালান, জেমস ভিন্সি, জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), উইল জ্যাক, মঈন আলী, স্যাম কারেন, আদিল রশিদ, মার্ক উড ও জোফরা আর্চার।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF