চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আকরিক লোহার দাম আরও কমলো

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:০৪ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক বাজারে আকরিক লোহার সরবরাহ মূল্য আরও কমেছে। শক্ত ধাতুটির দাম ক্রেতাদের নাগালে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন চীনের নিয়ন্ত্রকরা। ফলে দর কমছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

 

এতে বলা হয়, ইস্পাত তৈরির মূল উপাদান লৌহ আকরিক। আগামী সময়ে কঠিন ধাতুটির চাহিদা বাড়ার প্রত্যাশা করা হচ্ছে। ফলে সপ্তাহ ধরে দাম বাড়ছিল। কিন্তু সেটা নিয়ন্ত্রণে সচেষ্ট নিয়ন্ত্রকরা। ফলে দরপতন হচ্ছে।

বিএইচপি গ্রুপ এবং রিও টিন্টোর মতো প্রধান লৌহ আকরিক উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বলছে, কিছুদিন আগে করোনা বিধিনিষেধ তুলে নিয়েছে চীন। সেই সঙ্গে ধুঁকতে থাকা সম্পত্তি খাতে সহায়তার আশ্বাস দিয়েছে দেশটির সরকার। ফলে চলতি সপ্তাহে গুরুত্বপূর্ণ ধাতুটির চাহিদা বৃদ্ধির সংকেত পাওয়া গেছে।

 

এতে কয়েক সপ্তাহ ধরেই প্রতি টন আকরিক লোহার দাম ১২০ থেকে ১৩০ ডলারের মধ্যে আছে। কারণ,শীর্ষ উৎপাদনকারী দেশ চীনের শিল্প-কারখানায় কার্যক্রমে গতি এসেছে।

ক্রেতাদের উদ্দেশে লেখা এক নোটে ওয়েস্টপ্যাক বিশ্লেষকরা জানিয়েছেন, চলতি ফেব্রুয়ারির শুরুতে ইস্পাত উৎপাদন ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তাতে পরবর্তী প্রান্তিকে ব্যস্ত নির্মাণ মৌসুমের জন্য প্রস্তুতি নিচ্ছে সংশ্লিষ্ট মিলগুলো।

 

সার্বিকভাবে আকরিক লোহার দাম ঊর্ধ্বমুখী থাকার কথা। কিন্তু ক্রমবর্ধমান দর নিয়ন্ত্রণে বদ্ধপরিকর কর্তৃপক্ষ। তাই ধাতব পদার্থটির মূল্য হ্রাস পেয়েছে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে সবচেয়ে বেশি ব্যবসা করা আগামী মে মাসের আকরিক লোহার দাম কমেছে শূন্য দশমিক ৭ শতাংশ। প্রতি টনের মূল্য স্থির হয়েছে ৯০৫ দশমিক ৫০ ইউয়ান বা ১৩০ ডলার ৮১ সেন্টে।

 

আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) যা ছিল ৯১৩ ইউয়ান বা ১৩২ ডলার ৮২ সেন্ট। তবে এই সপ্তাহে সংশ্লিষ্ট বেঞ্চমার্কে দর ২ শতাংশ ঊর্ধ্বমুখী হয়েছে।

একইদিনে সিঙ্গাপুর এক্সচেঞ্জ বেঞ্চমার্কে সবচেয়ে সক্রিয় আকরিক লোহার আগামী মার্চ মাসের চুক্তি মূল্য কমেছে শূন্য দশমিক ২ শতাংশ। টনপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ১২৮ ডলার ৩৫ সেন্টে।

আগের কার্যদিবসে যা ছিল ১৩০ ডলার ৬০ সেন্টে। তবে চলমান সপ্তাহে সংশ্লিষ্ট বেঞ্চমার্কে দাম ১ দশমিক ৪ শতাংশ বেড়েছে।

এছাড়া সাংহাই ফিউচার্স এক্সচেঞ্জে রিবারেরও দরপতন ঘটেছে। কঠিন ধাতুটির দাম কমেছে ১ দশমিক ২ শতাংশ।

সূত্র – চ্যানেল২৪

 

Print Friendly and PDF