চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আজও বায়ুদূষণে ঢাকাকে ছাড়িয়ে গেল কুমিল্লা

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:০৭ : পূর্বাহ্ণ

গতকাল বুধবারের মতো ঢাকার চেয়ে কুমিল্লার বাতাস আজও বেশি ‘অস্বাস্থ্যকর’। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) কুমিল্লার স্কোর ১৭৬। যেখানে স্কোর ১৫৯ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানীর অবস্থান ১২তম।

 

ঢাকায় চলতি বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। গত মাসে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

আজ সকাল ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) তালিকার শীর্ষে পাকিস্তানের লাহোরের স্কোর ১৯৫। এরপরেই ভারতের রাজধানী দিল্লির স্কোর ১৯২ স্কোর নিয়ে দ্বিতীয়, দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাই ১৮০ স্কোর নিয়ে তৃতীয়। এরপর আছে পাকিস্তানের করাচি স্কোর ১৭২, মঙ্গোলিয়ার উলানবাটোর স্কোর ১৭০, ঘানার আক্রা স্কোর ১৮০, থাইল্যান্ডের চিয়াং মাই ১৬৬।

 

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

 

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি- বছরের এই চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF