চট্টগ্রাম, শনিবার, ১৫ জুন ২০২৪ , ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সকালে খাওয়ার পর অস্বস্তি হয়, যে তিন খাবার এড়িয়ে চলবেন

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ৩:০০ : অপরাহ্ণ

সকালে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে সারা দিন আপনার শরীরের হাল কেমন থাকবে। পুষ্টিবিদদের মতে, সকালের খাবার হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারপর সারা দিন যদি না খেয়ে থাকেন, তা হলেও কোনো সমস্যা নেই।

কিন্তু সকালে পেট খালি রাখা যাবে না। সারা রাত পেট খালি থাকে। বেশি ক্ষণ খালি থাকলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। শুধু খাবার খেলেই হবে না। কী খাচ্ছেন, তার উপরেও রাখতে হবে নজর। খালিপেটে ইচ্ছে মতো সব কিছু খেয়ে নিতে পারেন না। তা হলে হিতে বিপরীত হতে পারে। কোন খাবারগুলো সকালে খালিপেটে খাবেন না-

স্মুদি
অনেকেই সকালে খাবার টেবিলে বসে প্রথমে চুমুক দেন স্মুদি কিংবা জুসের গ্লাসে। এক প্রকার ডিটক্স পানীয় হিসাবেই খান অনেকে। কিন্তু খালি পেটে এই ধরনের পানীয় খেলে হজমের গোলমাল দেখা দিতে পারে। তাই কিছু খাবার খেয়ে তবেই স্মুদি খাওয়া ভালো।

লেবুর পানি
ওজন কমবে ভেবে অনেকেই খালি পেটে লেবু মধুর পানি খান। শরীরের যাবতীয় দূষিত পদার্থ বার করে দেয় এই পানীয়। কিন্তু নিয়মিত খালি পেটে লেবুর রস খেলে অম্বল হওয়ার আশঙ্কা থাকে। ভুগতে হতে পারে হজমের গোলমালেও।

অতিরিক্ত প্রোটিন
শরীর সুস্থ রাখতে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। অনেকেই রোজ সকালে সসেজ, ডিমের মতো প্রোটিনে ভরপুর খাবার খান। কিন্তু রোজ একই সময়ে প্রোটিন খাওয়ার অভ্যাসে গ্যাস, অম্বল, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

সূত্র: আনন্দবাজার

Print Friendly and PDF