চট্টগ্রাম, সোমবার, ২৭ মে ২০২৪ , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মাতৃভাষার টানে ৫০০ কিলোমিটার সাইকেল চালিয়ে বাংলাদেশে ৮ অভিযাত্রী

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:৫৫ : অপরাহ্ণ

মাতৃভাষার টানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ৫০০ কিলোমিটার পথ সাইকেলে চেপে পশ্চিমবঙ্গ থেকে বাংলাদশে এসেছেন ৮ ভারতীয়। তারা বলছেন, বাংলাদেশের মানুষের মতো আতিথেয়তা মিলবে না বিশ্বের অন্য কোথাও। তাই কাঁটাতার, হিংসা আর বিভেদ ভুলে এমন উদ্যোগ আরও সুদৃঢ় করবে ভ্রাতৃত্বের বন্ধন।

বাংলাদেশের মানুষ ও মাতৃভাষাকে ভালোবেসে ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে যাত্রা শুরু করেন তারা। দলটি ১৫ই ফেব্রুয়ারি কুষ্টিয়ার আলমডাঙ্গা হয়ে প্রবেশ করেন বাংলাদেশে। পথে পথে বাংলাদেশের মানুষের উষ্ণ অভ্যর্থনা আর আতিথেয়তায় মুগ্ধ দলটির প্রতিটি সদস্য।

কাঁটা তারের বেড়া দুই বাংলাকে ২ ভাগ করলেও মুখের ভাষা আর আত্মার বন্ধন বারবার এক করেছে দুইপাড়ের মানুষকে। বাংলা ভাষার শুদ্ধতা বাঁচিয়ে রাখার আবেদন অভিযাত্রীদের। এজন্য ২ বাংলাকে একসাথে কাজ করার তাগিদ দেন তারা।

সাইকেলে চেপে বাংলাদেশে আসা এই দলটির দলনেতা শৈবাল চ্যাটার্জী বলেন, এই ভাষাতেই রবীন্দ্রনাথ, কাজী নজরুল ইসলাম সাহিত্য লিখে গেছেন। ফলে দুই বাংলা যদি এই ভাষা নিয়ে একসাথে কাজ করেন, তাহলে বাংলা ভাষা একসময় ১ নম্বর ভাষায় পরিণত হবে।

পাবনা, মানিকগঞ্জ হয়ে শনিবার দুপুরে ঢাকায় পৌঁছান পশ্চিম বাংলার এই অভিযাত্রী দলটি। ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধুর বাড়ি পরিদর্শন করেন তারা। জাতীয় শহীদ মিনারে কিছুক্ষণ সময়ও কাটান এই ভারতীয় দল।

ইন্দবাংলা বাইসাইকেল র‍্যালি নামে এই সংগঠন বাংলাদেশে চতুর্থবারের মতো ভ্রমণ করছে। একুশে ফেব্রুয়ারি শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিজ দেশে ফিরে যাবে দলটি।

সূত্র:যমুনা টিভি

Print Friendly and PDF