চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দিলেন ভিরাট কোহলি

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ৩:০৬ : অপরাহ্ণ

ভিরাট কোহলি মাঠে নামা মানেই রেকর্ড। এবারও তার ব্যতিক্রম হলো না। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে নিজের ঘরের মাঠে খেলতে নেমে ফের রেকর্ড গড়লেন কোহলি। গ্রেট শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৫ হাজার রান পূর্ণ করেছেন ভিরাট। এছাড়াও, ক্রিকেট ইতিহাসে এই রানের মাইলফলক স্পর্শ করায় ভিরাট হলেন ষষ্ঠ ব্যক্তি।

বোর্ডার-গাভাস্কার ট্রফির ২য় টেস্টে জয়ের জন্য ১১৫ রানের টার্গেটে ব্যাট করতে নামে ভারত। সেই রান তাড়া করতে নেমে লাঞ্চের আগে কে এল রাহুলের উইকেট হারায় ভারত। লাঞ্চের পর পূজারার সাথে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে সাজঘরে ফিরে যান ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। এরপরই ক্রিজে আসেন কোহলি। ২৫ হাজার আন্তর্জাতিক রান পূরণ করা থেকে ৭ রান দূরে ছিলেন ভিরাট। নাথান লায়নকে চার মেরে এই অনন্য নজির গড়েন ‘কিং কোহলি’।

আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি দ্রুততম ক্রিকেটার হিসেবে ২৫ হাজার রান করার নজির গড়লেন। ৫৪৯ তম ইনিংসে ৩১৩১৩ বলে কোহলি এই রেকর্ড করলেন। সেটিও আবার চার হাঁকিয়ে! কোহলির আগে দ্রুততম ক্রিকেটার হিসেবে এই রেকর্ড ছিল শচীন টেন্ডুলকারের। দেশের জার্সিতে ২৫ হাজারি হতে লিটল মাস্টার খেলেছিলেন ৫৭৭ ইনিংস। অর্থাৎ, শচীনের থেকে ভিরাট ২৮ টি ইনিংস কম খেলেই সেই নজির গড়লেন। এরপরের স্থানেই অস্ট্রেলিয়া কিংবদন্তি রিকি পন্টিং। বিশ্বকাপজয়ী এ অজি অধিনায়কের লেগেছিল ৫৮৮ ইনিংস।

Print Friendly and PDF