চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রয়লার মুরগির কেজি ২৩৫ টাকা

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৩৯ : পূর্বাহ্ণ

দেশের বাজারে রেকর্ড দামে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। গরিবের গরুর মাংসখ্যাত এই মুরগির কেজি এক মাসের ব্যবধানে বেড়েছে ১০০ টাকা। গত কয়েকদিন ধরে খুচরা বাজারে ব্রয়লার মুরগির প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২৫ থেকে ২৩৫ টাকায়। এর আগে দেশের বাজারে কখনো ব্রয়লার মুরগির কেজি এত দামে বিক্রি হয়নি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। নিম্নবিত্ত ও মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে এই পণ্যটি। প্রোটিন যোগানদানকারী এই ব্রয়লার মুরগি খাদ্য তালিকা থেকে বাদ দিচ্ছেন তারা।

এদিকে বেড়েছে সোনালি মুরগির দামও। বাজারে সোনালি মুরগির দাম বেড়েছে এক মাসের ব্যবধানে কেজিতে ৪০ থেকে ৫০ টাকার মতো। গতকাল সেগুনবাগিচা ও মালিবাগ বাজারে সোনালি মুরগি বিক্রি হয়েছে প্রতি কেজি ৩১০ থেকে ৩৩০ টাকায়। বাজারে দেশি মুরগি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৫০ থেকে ৫৫০ টাকায়। গত এক মাসে দেশি মুরগির দামে অবশ্য বড় কোনো পার্থক্য নেই।

বাজারে অন্যান্য মাংসের দামও বেড়েছে। তবে স্থিতিশীল আছে চাল, ডাল, আটা, ময়দা ও সয়াবিনসহ অন্যান্য নিত্যপণ্য। এদিকে বাজারে চিনির সংকট এখনো কাটেনি। প্যাকেটজাত চিনি প্রায় উধাও। শীতকালীন সবজি নাগালের মধ্যে এলেও কাঁচা মরিচ কিনতে দাম কিছুটা বাড়তি দিতে হচ্ছে। আজ রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এই চিত্র পাওয়া গেছে।

এদিকে ডিমের দামও বাড়তি। ফার্মের মুরগির বাদামি রঙের ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। উৎপাদন খরচ বৃদ্ধি ও অনেক খামার বন্ধ হওয়ায় বাজারে ডিম ও মুরগির সংকট দেখা দিয়েছে।

বাজারে মুরগির মাংস ছাড়াও সব ধরনের মাংসের দামই বাড়তি। গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০০ থেকে ৭৫০ টাকায়। আর খাসির মাংস ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকায়।

সূত্র:সময়ের কন্ঠ:স্বর

Print Friendly and PDF