চট্টগ্রাম, রোববার, ১৯ মে ২০২৪ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন স্টোকসের

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ২:৪৬ : অপরাহ্ণ

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন বেন স্টোকসের। ইংল্যান্ডের বর্তমান কোচ ও নিউজিল্যান্ড কিংবদন্তি ব্যাটার ব্রেন্ডন ম্যাককালামের রেকর্ড ভেঙে এ ইতিহাস গড়লেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।

 

মাউন্ট মঙ্গানুইয়ে দিবারাত্রির টেস্টে আজ (১৮ ফেব্রুয়ারি) তৃতীয় দিনে দলের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন স্টোকস। ২২তম বলে কুগলায়েনকে (৪৮.৩ ওভার) ফাইন লেগের ওপর দিয়ে যে ছক্কাটা মারেন তিনি, তাতেই টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটি নিজের করে নেন স্টোকস। যার রেকর্ডটি ভাঙলেন এই তারকা অলরাউন্ডার, সেই ব্রেন্ডন ম্যাককালাম ছিলেন ইংল্যান্ডের ড্রেসিংরুমেই।

 

রেকর্ড গড়া ছক্কা মারার পরের বলে আরও একটি ছক্কা মেরেছেন স্টোকস। এর মাধ্যমে টেস্ট ক্যারিয়ারে ছক্কার সংখ্যা ১০৯’এ নিয়ে যান এই অলরাউন্ডার। কিন্তু এরপর বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ৫২তম ওভারে মাইকেল ব্রেসওয়েলের বলে আউট হওয়ায় ৩৩ বলে ৩১ রানে তার ইনিংসটি শেষ হয়।

 

নিউজিল্যান্ডের হয়ে ১০১টি টেস্ট খেলে ১০৭টি ছক্কা হাঁকিয়েছিলেন ম্যাককালাম। ১১ টেস্ট কম খেলেই ম্যাককালামকে পেছনে ফেলেছেন স্টোকস। ৯০ টেস্টে স্টোকসের ছক্কার সংখ্যা এখন ১০৯টি। টেস্টে সর্বোচ্চ ছক্কার তালিকায় স্টোকস-ম্যাককালামের পরেই রয়েছেন ক্রিস গেইল (১০০), অ্যাডাম গিলক্রিস্ট (৯৮) ও জ্যাক ক্যালিস (৯৭)। কিউই পেসার টিম সাউদির রয়েছে ৭৬টি ছক্কা। এছাড়া ভারতের রোহিত শর্মা ৬৬ ও অজি ব্যাটার ডেভিড ওয়ার্নার ৬৪টি ছক্কা মেরেছেন টেস্টে।

সূত্র:যমুনা টিভি

Print Friendly and PDF