চট্টগ্রাম, রোববার, ১৯ মে ২০২৪ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ পবিত্র শবে মেরাজ

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৫৬ : পূর্বাহ্ণ

আজ পবিত্র শবে মেরাজ। ফারসি ‘শব’ অর্থ রাত এবং আরবি ‘মেরাজ’ শব্দের অর্থ ঊর্ধ্বারোহণ বা ঊর্ধ্বগমন। মহিমান্বিত এ রাতে দুনিয়া ও আখেরাতের মালিক আল্লাহতায়ালার হুকুমে প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) ঊর্ধ্বলোকে গমনের সৌভাগ্য লাভ করেন। তিনি মহান আল্লাহ রাব্বুল আলামিনের সাক্ষাৎ লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের বিধান নিয়ে একই রাতে দুনিয়ায় ফিরে আসেন। এ কারণেই রাতটি মুসলিমদের কাছে পবিত্র।

 

মুসলিমরা অলৌকিক ও ঐতিহাসিক এ ঘটনার স্মারক হিসেবে প্রতিবছর রাতটিকে শবেমেরাজ হিসেবে পালন করেন। বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরাও রাতটি আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য কোরআন তিলাওয়াত, নফল নামাজ, জিকির, দোয়া-দরুদ ও ইবাদত-বন্দেগির মাধ্যমে কাটাবেন।

 

গতকাল শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সরকারি এক তথ্য বিবরণীতে জানানো হয়েছে, পবিত্র শব-ই-মিরাজ উদযাপন উপলক্ষে শনিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররাম জাতীয় মসজিদে “পবিত্র শব-ই-মিরাজের গুরুত্ব ও তাৎপর্য” শীর্ষক আলোচনা সভা ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।

 

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. বশিরুল আলম। আলোচক হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান ড. মো. আবদুল কাদির।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF