চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ , ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ থেকে খুলে দেয়া হলো মেট্রোরেলের উত্তরা স্টেশন

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৩২ : পূর্বাহ্ণ

আজ থেকে চালু হচ্ছে দেশের প্রথম আধুনিক নগর গণপরিবহন মেট্রোরেলের ‘উত্তরা সেন্টার’ স্টেশন। শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে যাত্রী চলাচলের জন্য উত্তরা সেন্টার স্টেশনের দরজা খুলে দেয়া হয়।

এ নিয়ে মেট্রোর চারটি স্টেশন থেকে যাত্রী পরিবহন করা হবে। বাকি স্টেশনগুলো আগামী মাসের মধ্যে ধাপে ধাপে উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন প্রকল্পের কর্মকর্তারা।

 

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিক জানিয়েছেন, কোন ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই শনিবার উত্তরা সেন্টার স্টেশন চালু করা হয়েছে। মার্চের মধ্যে ধাপে ধাপে সব স্টেশন খুলে দেওয়ার পরিকল্পনা আছে।

 

গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এমএএন ছিদ্দিক জানান, শনিবার থেকে উত্তরা সেন্টার স্টেশন যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে। আর মিরপুর-১০ স্টেশন চালু করা হবে ১ মার্চ থেকে। এ ছাড়া আগামী মার্চ মাসের মধ্যেই উত্তরা-আগারগাঁও অংশে থাকা বাকি স্টেশনগুলো অর্থাৎ পুরো ৯টি স্টেশনই চালু করা হবে।

তিনি আরও বলেন, মার্চ মাসের মধ্যে সব কটি স্টেশনে ট্রেনের যাত্রাবিরতি দেওয়া শুরু হবে। আর জুলাই থেকে পুরোদমে শুরু হবে ট্রেন চলাচল। তখন ভোর থেকে শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত মেট্রো ট্রেন চলবে।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দৈর্ঘ্যের এমআরটি লাইন-৬ প্রকল্পটি হাতে নেয়া হয় ২০১২ সালে। এর প্রথমাংশের উদ্বোধন করা হয় ২০২২ সালে। দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত চালু হওয়ার কথা ২০২৩ সালের শেষ দিকে আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ ২০২৫ সালে চালুর পরিকল্পনা রয়েছে।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF