চট্টগ্রাম, সোমবার, ২৭ মে ২০২৪ , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোজার আগেই নিত্যপণ্যের বাজার অস্থির

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ৩:৫৮ : অপরাহ্ণ

রোজার এখনো মাসখানেক বাকি থাকলেও রাজধানীর বাজারগুলোতে বেড়েছে বেশিরভাগ নিত্যপণ্যের দাম। চড়াদামে বিক্রি হচ্ছে তেল, ছোলা, ডাল ও মসলাসহ রমজানের ভোগ্যপণ্য। স্বস্তি নেই ডিম ও মুরগির বাজারেও। কারণ হিসেবে জ্বালানি সংকট ও ডলারের অস্বাভাবিক দাম বেড়ে যাওয়াকে দায়ী করছেন ব্যবসায়ীরা।

 

বাজার পরিস্থিতি যাই হোক রমজানে নিত্যপণ্যের দাম ক্রেতার নাগালে থাকবে বলে আশ্বাস দিয়ে যাচ্ছে সরকারের বিভিন্ন মহল। কিন্তু রমজান শুরুর আগেই দ্রব্যমূলের ঊর্ধ্বগতির কারণে সেই আশ্বাসে ভরসা রাখতে পারছেন না ক্রেতারা।

 

সারা বছর ছোলার চাহিদা কম থাকলেও রমজানে বাড়ে কয়েকগুণ। একই অবস্থা ভোজ্যতেল, চিনি ও ডালের ক্ষেত্রেও। রমজানের আগেই উত্তাপ ছড়াচ্ছে এসব নিত্যপণ্যের দাম। স্বস্তি নেই চালের বাজারেও সপ্তাহের ব্যবধানে কেজিতে চালের দাম বেড়েছে ৪ থেকে ৫ টাকা পর্যন্ত।

 

বাড়ছে মসলার দামও। আদা ও রসুনের দাম বছরজুড়ে ওঠানামা করলেও এলাচ, লবঙ্গ, দারুচিনির দাম একলাফে কেজিতে বেড়েছে ১০০ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা বলছেন, জ্বালানি তেলও ডলারের মূল্য বৃদ্ধি এবংএলসি খুলতে না পারায় এসব পণ্যের দাম বেড়েছে।

 

সপ্তাহের ব্যবধানে নতুন করে দাম বেড়েছে ডিম ও মুরগীর। ব্রয়লার কেজিতে ১৫ টাকা আর সোনালী মুরগির দামবেড়েছে ৩০ টাকা পর্যন্ত। ডিম প্রতি হালিতে বেড়েছে ৫ টাকা। বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করা না হলে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ করা সম্ভব নয় বলে জানান ক্রেতারা।

সূত্র – বৈশাখী নিউজ

Print Friendly and PDF