চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আম্মাজান’ খ্যাত অভিনেতার না থাকার পনেরো বছর

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ৩:৪৩ : অপরাহ্ণ

জনপ্রিয়তার তুঙ্গে থাকা অবস্থায় ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে যান প্রযোজক ও চিত্রনায়ক মান্না। আজ তার প্রয়াণের পনেরো বছর পূর্ণ হলো।

মান্নার পুরো নাম সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার। ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার এলেঙ্গায় জন্ম তার। উচ্চমাধ্যমিক পাস করে ঢাকা কলেজে স্নাতকে ভর্তি হন।

মান্না চলচ্চিত্রে অভিষেক করেন ১৯৮৪ সালে। ‘তওবা’ সিনেমার মাধ্যমে পা রেখে ভালো সাড়া পাওয়ায় পরিচালকরা ডাকতে থাকেন তাকে। ১৯৮৫ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘পাগলী’ সিনেমায় অভিনয় করেন। তবে জনপ্রিয়তা অর্জন করেন ‘কাসেম মালার প্রেম’ এ অভিনয়ের পর। মোস্তফা আনোয়ার পরিচালিত এ সিনেমাটি মুক্তি পায় ১৯৯১ সালে।

মান্না দুই যুগের ক্যারিয়ারে তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে আম্মাজান, বাবার কসম, চাঁদাবাজ, কাসেম মালার প্রেম, দেশপ্রেমিক, দেশদ্রোহী, ধর, তেজী ও সমাজ কে বদলে দাও, স্বামী স্ত্রীর যুদ্ধ ইত্যাদি।

অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনাও করেছেন অভিনেতা। তার প্রযোজনা সংস্থার নাম কৃতাঞ্জলি চলচ্চিত্র। মান্না ‘বীর সৈনিক’-এ অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন। এছাড়া ‘আম্মাজান’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পেয়েছেন মেরিল-প্রথম আলো পুরস্কার।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF