চট্টগ্রাম, শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘টিকিট যার, ভ্রমণ তার’ নিশ্চিতে কঠোর হচ্ছে রেলওয়ে

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:৪৮ : অপরাহ্ণ

‘টিকিট যার, ভ্রমণ তার’ নিশ্চিতে কঠোর হচ্ছে বাংলাদেশ রেলওয়ে। টিকিট কালোবাজারি প্রতিরোধ, বিনা টিকিটে ভ্রমণকারীদের জরিমানাসহ ভাড়া আদায় সহজ করার জন্য জাতীয় পরিচয়পত্র যাচাই বাধ্যতামূলক করেছে বাংলাদেশ রেলওয়ে। রেলওয়ে আন্তনগর ট্রেনের টিকিট কেনার আগে প্রত্যেক যাত্রীকে জাতীয় পরিচয়পত্র নম্বর বা জন্মনিবন্ধন সনদ দিয়ে রেজিস্ট্রেশন বা নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের মাধ্যমে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে। এই নিয়ম কার্যকর হবে আগামী ১ মার্চ থেকে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে রেল মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেলমন্ত্রী। এ সময় তিনি বলেন, ট্রেনের যাত্রীসেবার মান বাড়ানো এবং টিকিট কালোবাজারি রোধে প্রাথমিকভাবে ১০০টি পিওএস মেশিন দিয়ে এই কার্যক্রম শুরু হবে।

১৬ ফেব্রুয়ারি থেকে নিবন্ধনের এই প্রক্রিয়া শুরু হবে জানিয়ে মন্ত্রী বলেন, আগামী ১ মার্চ থেকে অনলাইনে টিকিট নিতে বাধ্যতামূলক নিবন্ধন থাকতে হবে। ১২-১৮ বছর বয়সী যাত্রীরা বাবা মায়ের এনআইডি দিয়ে টিকিট ক্রয় করতে পারবে। ভ্রমণকালে নিজস্ব এনআইডি বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট/ছবি সংবলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে বলেও জানান রেলমন্ত্রী। বিদেশি নাগরিকরা পাসপোর্ট নম্বর দিয়ে ও পাসপোর্টের ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন করতে পারবেন।

এদিকে, রেল মন্ত্রণালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরিচয়পত্রের সঙ্গে টিকিটের ওপর মুদ্রিত যাত্রীর তথ্য না মিললে যাত্রীকে বিনা টিকিটে ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে এবং বাংলাদেশ রেলওয়ের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। পিওএস মেশিনের সাহায্য টিকিট আসল কিনা সেটিও যাচাই করার ব্যবস্থা রাখা হচ্ছে।

দেশের বিভাগীয় শহরের রেলস্টেশন ও আন্তনগর ট্রেনের প্রারম্ভিক স্টেশনগুলোতে সর্বসাধারণের নিবন্ধন প্রক্রিয়ায় সহযোগিতা করার জন্য একটি করে হেল্প ডেস্ক স্থাপন করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সূত্র:যমুনা টিভি

Print Friendly and PDF