চট্টগ্রাম, বুধবার, ১২ জুন ২০২৪ , ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনা সবসময় কৃষকের মুখে হাসি দেখতে চান: পানিসম্পদ উপমন্ত্রী

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ৬:৫৫ : অপরাহ্ণ

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, কৃষি ও কৃষকবান্ধব সরকারপ্রধান হিসেবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বিশ্বসেরা। তিনি সবসময় কৃষকের মুখে হাসি দেখতে চান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়মিত হাওর অঞ্চলের কার্যক্রম মনিটরিং করছেন। হাওরের ফসল কৃষকের ঘরে তুলে দেওয়াই সরকারের প্রধান লক্ষ্য।

বুধবার সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার নজরখালী বাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন তিনি।

পানিসম্পদ উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এমনকি বাংলাদেশি খাদ্য ও কৃষি পণ্য বিদেশে রফতানি করা হয়। দেশের কৃষিতে হাওরের মানুষের অনেক অবদান রয়েছে। প্রধানমন্ত্রী হাওরের মানুষের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করছেন।

তিনি আরো বলেন, কৃষি উন্নয়নে সরকারের উদ্যোগে প্রায় ২ কোটি কৃষককে কৃষি উপকরণ সহায়তা কার্ড দেওয়া হয়েছে। কৃষকদের মাত্র ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগ দেওয়া হয়েছে। সারের দাম কয়েক দফা কমানো হয়েছে। বর্তমানে সারের কোনো ঘাটতি নেই। কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির আওতায় প্রতি বছর কয়েক লাখ কৃষককে বিনামূল্যে উন্নত বীজ, সার ও অন্যান্য উপকরণ দেওয়া হচ্ছে। কৃষি যান্ত্রিকীকরণের জন্য ৩ হাজার ২০০ কোটি টাকার প্রকল্প চলমান রয়েছে।

এনামুল হক শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীর বাসযোগ্য বিশ্বমানের বাংলাদেশ গড়ার লক্ষ্যে ডেল্টাপ্ল্যান-২১০০ বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন। এ মহাপরিকল্পনা বাস্তবায়িত হলে সারাদেশে নদীভাঙন ও জলাবদ্ধতার কোনো সমস্যা থাকবে না।

এ সময় আরো উপস্থিত ছিলেন- পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মল্লিক সাঈদ মাহবুব, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক এস এম শহিদুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী খুশী মহন সরকার, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ প্রমুখ।

Print Friendly and PDF