চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দে হাইকোর্টের আদেশ স্থগিত

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৪০ : পূর্বাহ্ণ

বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। বুধবার (১৫ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

এর আগে, বইমেলায় প্রকাশনা সংস্থাটিকে স্টল বরাদ্ধ দিতে গত ৭ ফেব্রুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট। এক্ষেত্রে যে বইগুলোর বিষয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে, সেসব বই স্টলে রাখা যাবে না বলে আদেশে বলা হয়।

পরে গত সোমবার (১৩ ফেব্রুয়ারি) হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করে বাংলা একাডেমি।

আইনজীবীরা জানিয়েছেন, এই আদেশের ফলে এবারের বইমেলায় আদর্শ প্রকাশনী স্টল বরাদ্দ পাবে না।

বাংলা একাডেমির আপত্তি জানানো তিনটি বই হলো- ফাহাম আব্দুস সালামের লেখা ‌‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’, লেখক জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ এবং লেখক ফয়েজ আহমদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’।

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। আদর্শ প্রকাশনীর স্বত্বাধিকারী মো. মাহবুবুর রহমান বাদী হয়ে রিটটি দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়, শুধু একটি বইয়ের জন্য একটি প্রকাশনীর মেলায় অংশগ্রহণ বন্ধ করে দেয়া হয়েছে। অথচ সে বইটি নিষিদ্ধও নয়, ব্ল্যাক লিস্টেডও নয়। এমন সিদ্ধান্ত বাংলা একাডেমি আইন ২০১৩-এর সঙ্গে সাংঘর্ষিক। একইসঙ্গে প্রতিবছর একাডেমি থেকে যে নীতিমালা করা হয়, তারও ব্যত্যয় ঘটিয়ে সিদ্ধান্ত দেয়া হয়েছে। এমন সিদ্ধান্ত সংবিধানের বাক স্বাধীনতারও বিরোধী।

সূত্র:যমুনা টিভি

Print Friendly and PDF