চট্টগ্রাম, সোমবার, ১৭ জুন ২০২৪ , ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গুজবের মাধ্যমে একটি মহল সামাজিক অস্থিরতা তৈরি করতে চায়: নৌপ্রতিমন্ত্রী

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ৭:০১ : অপরাহ্ণ

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, মিথ্যাচার ও গুজবের মাধ্যমে একটি মহল সামাজিক অস্থিরতা তৈরি করতে চায়। সেক্ষেত্রে আমাদের আরো সজাগ থাকতে হবে। কারণ যারা গুজব ছড়ায়, কুতথ্য ছড়ায় তারা সামাজিক মানুষ নয়; তাদের ব্যাড মোটিভ আছে।

বুধবার ঢাকায় সিরডাপ মিলনায়তনে ‘সুশাসনের লক্ষ্যে কুতথ্য প্রতিরোধ করি’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এশিয়া ফাউন্ডেশন, বাংলাদেশের সহযোগিতায় ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) এ সেমিনারের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, তরুণদের কাছে সঠিক তথ্য দিয়ে তাদের এগিয়ে নিতে হবে। সমাজে মতাদর্শ আছে। একটি আদর্শ দেশকে এগিয়ে নিয়ে যাওয়া, অন্যটি পিছিয়ে দেওয়া, যা ভিন্ন ধারা। তিনি বলেন, লড়াইটা মতাদর্শের, লড়াইটা আদর্শের।

তিনি আরো বলেন, যারা খুনি এবং খুনের নেতৃত্ব দিয়েছে তাদেরকে মাওলানা বলি কিভাবে? ইসলাম কখনো জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে লালন করে না। বাংলাদেশ সৃষ্টির সময় ধর্মকে ব্যবহার করা হয়েছে, কিন্তু তা টিকেনি।

’৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর সেটিকে পারিবারিক হত্যাকাণ্ড বলে অপপ্রচার চালানো হয়েছে উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিষোদগার করা হয়েছে, মিথ্যা গুজব ছড়ানো হয়েছে কিন্তু সেগুলো প্রমাণিত হয়নি। ভণ্ড অভিনেতারা সমাজের মধ্যে ঢুকে পড়েছে। তারা একদিকে মুক্তিযুদ্ধ ও দেশের কথা বলছে অন্যদিকে সমাজের ক্ষতিকারক বিষয়গুলো রটিয়ে দিচ্ছে। কুতথ্য রটনাকারিদের বিরুদ্ধে সবাইকে আরো সজাগ থাকতে হবে।

আইইডি’র নির্বাহি পরিচালক নুমান আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন এমপি তানভির শাকিল জয়, সাবেকিএমপি নাজমুল হক প্রধান, আইইডি’র কোঅর্ডিনেটর জ্যোতি চট্টোপাধ্যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শান্তুনু মজুমদার,  দি এশিয়া ফাউন্ডেশন, বাংলাদেশ এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ কাজী ফয়সাল বিন সিরাজী, ডা. মোশতাক হোসেন, ইউএনডিপি’র কোঅর্ডিনেটর রেবেকা সুলতানা, গবেষক ড. ফাতেমা ইয়াসমিন, সাংবাদিক মাসুম বিল্লাহ প্রমুখ।

Print Friendly and PDF