চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীতে বাড়ল শীত, ছয় জেলায় শৈত্যপ্রবাহ

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৪৩ : পূর্বাহ্ণ

দেশের প্রায় সর্বত্র আজ বসন্তের প্রথম দিনে কমেছে তাপমাত্রা, শৈত্যপ্রবাহ বইছে অন্তত ছয় জেলায়। রাজধানীতে একদিন প্রায় তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আরও দু-এক দিন তাপমাত্রা এমন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ছয় জেলায় আজ শৈত্যপ্রবাহ বইছে। এসব জেলা হলো- পঞ্চগড়, কুড়িগ্রাম, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার। দেশের তিনটি অঞ্চলকে ‘শীতের হটস্পট’ বলা হয়। সেগুলো হলো পঞ্চগড়ের তেঁতুলিয়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গল এবং চুয়াডাঙ্গা।

তবে শৈত্যপ্রবাহ খুব বেশি সময় থাকবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ। তিনি বলেন, দু-এক দিন পর থেকে তাপমাত্রা বাড়তে পারে। এ সময় শৈত্যপ্রবাহ বা শীতের পরশ খুব দীর্ঘস্থায়ী হয় না বলেও জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তর দেশের ৪৩টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি প্রকাশ করে। আবদুল হামিদ বলেন, প্রায় ৭০ ভাগ স্টেশনেই আজ তাপমাত্রা কমেছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, এক দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অন্য স্থানগুলোর মতো তাপমাত্রা কমেছে ঢাকাতেও। আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস।

Print Friendly and PDF