চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমিকম্পে বিধ্বস্ত এলাকা পরিদর্শনে তুরস্ক প্রেসিডেন্ট

প্রকাশ: ৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:১২ : অপরাহ্ণ

ভূমিকম্পে বিধ্বস্ত এলাকা পরিদর্শনে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।  সোমবার ভোরে ভূমিকম্পটি আঘাত হানার পর বুধবার তিনি পরিদর্শনে যান। সেখানে তিনি বেঁচে যাওয়াদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে খবর দিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভুক্তভোগীদের সঙ্গে সাক্ষাৎ করে এরদোয়ান ভুল-ত্রুটির কথা স্বীকার করেন।

তাছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানান তিনি।

এর আগে এক প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান প্রথমে কাহরামানমারাস শহরের কেন্দ্র এবং পাজারসিক জেলা পরিদর্শন করবেন। পরে তিনি হাতায়ে যাবেন। সোমবার (৬ ফেব্রুয়ারি) কাহরামানমারাস এলাকায় দ্বিতীয়বার ভূমিকম্পটি আঘাত হানে। জায়গাটি প্রথমবার আঘাত হানা এলাকা থেকে ৪০ মাইল দূরে অবস্থিত।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্কের গাজিয়ানতেপ। সেখানে বহু মানুষ ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়ে। সেখানের বাসিন্দারা জানিয়েছে, প্রথম ১২ ঘণ্টায় কোনো উদ্ধারকারী দল পৌঁছেনি। তাছাড়া সোমবার বিকেলের দিকে যখন উদ্ধারকারীরা এসে পৌঁছায় তখন মাত্র কয়েক ঘণ্টা কাজ করতে পারে। এরপরই রাতের জন্য বিরতিতে যেতে হয় উদ্ধারকারীদের।

৬১ বছর বয়সী সেলাল ডেনিজ জানান, মঙ্গলবার সকালে মানুষ ক্ষোভ প্রকাশ করেছে। তখন পুলিশের হস্তক্ষেপের প্রয়োজন হয়। ডেনিজের পরিবারের দুইজন ধ্বংসস্তূপে চাপা পড়েছে।

চলতি বছরের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে তুরস্কে। কিন্তু এর মধ্যেই এলো ভয়াবহ ভূমিকম্পের খবর। ধারণা করা হচ্ছে, এই ইস্যুটি আসন্ন নির্বাচনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। ভূমিকম্পে তুরস্ক সরকারের জরুরি প্রতিক্রিয়া কেমন হবে তার ওপর নির্ভর করতে পারে এরদোয়ান ফের ক্ষমতায় আসতে পারবেন কি না।

Print Friendly and PDF