চট্টগ্রাম, রোববার, ২৪ সেপ্টেম্বর ২০২৩ , ৯ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

ফেসবুকে সবচেয়ে বেশি সময় ব্যয় করে বাংলাদেশিরা

প্রকাশ: ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:৪৭ : অপরাহ্ণ

ফেসবুকে সবচেয়ে বেশি সময় সক্রিয় থাকা ব্যবহারকারীদের তালিকায় শীর্ষ তিন দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। বাকি দুই দেশ হচ্ছে- ভারত ও ফিলিপাইন।

ফেসবুক কোন দেশে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তার একটি একটি তালিকা প্রকাশ করেছে মেটা। সংস্থাটি জানিয়েছে, ৩১ ডিসেম্বর ২০২২ সাল পর্যন্ত ডিসেম্বরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রতিদিন সবচেয়ে বেশি প্রবেশ করেছেন এই তিন দেশের মানুষ।

গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে মেটা জানিয়েছে, ২০২২ সালের ডিসেম্বরে দৈনিক গড়ে প্রায় ২০০ কোটি মানুষ ফেসবুকে একবার হলেও প্রবেশ করেছেন। যা ২০২১ সালের তুলনায় ৪ শতাংশ বেশি। ২০২১ সালের ডিসেম্বরে দৈনিক গড় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯৩ কোটি। মূলত বাংলাদেশ, ভারত ও ফিলিপাইনের ব্যবহারকারীদের কারণেই তাদের গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে।

২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশি, ভারতীয় ও নাইজেরিয়ানরা সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহার করেছেন। ২০২১ সালের তুলনায় ২০২২ সালের ডিসেম্বরে ফেসবুকের অ্যাক্টিভ ব্যবহারকারীর সংখ্যা ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

নিবন্ধিত এবং লগইন করা ফেসবুক ব্যবহারকারী যারা ওয়েবসাইট অথবা মোবাইল ফোনে অথবা মেসেঞ্জারে নির্দিষ্ট সময়ে প্রবেশ করে থাকেন তাদের ‘দৈনিক অ্যাক্টিভ ব্যবহারকারী’ হিসেবে সংজ্ঞায়িত করে মেটা। দৈনিক ব্যবহারকারীর শীর্ষে নয়, মাসিক অ্যাকটিভ ব্যবহারকারীর তালিকারও শীর্ষ তিনে রয়েছে বাংলাদেশ। এই তালিকায় বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত ও নাইজেরিয়া।

এদিকে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ২০২৩ সালকে ‘ইয়ার অব ইফিশিয়েন্সি’ ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই প্রতিষ্ঠানটির শেয়ারদর ১৫ শতাংশের বেশি বেড়ে গেছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

Print Friendly and PDF