চট্টগ্রাম, শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্ক-সিরিয়ায় ১০ হাজার ভ্রাম্যমাণ ঘর পাঠাবে কাতার

প্রকাশ: ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:১৩ : অপরাহ্ণ

ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক ও সিরিয়ায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ হাজার ভ্রাম্যমাণ ঘর পাঠানোর ঘোষণা দিয়েছে কাতার। গতকাল (মঙ্গলবার) কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে বলে জানায় আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম।

কাতার জানায়, সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর পদক্ষেপ হিসেবে এগুলো পাঠানো হবে। সোমবার ভূমিকম্পের দিনই কাতারের আমি শেখ তামিম বিন হামাদ আল থানি তুরস্কে একটি উড়োজাহাজে করে প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানোর নির্দেশ দেন।

ভ্রাম্যমাণ ঘরগুলোর পাশাপাশি উদ্ধারকারীদের একটি টিম, ত্রাণসামগ্রী, পর্যাপ্ত পরিমাণ তাঁবু ও শীতবস্ত্রের চালান পাঠানোর কথা জানায় কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কিউএনএ।

এদিকে কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক স্টেফানি ডেক্কার বলেছেন, তুরস্কে গমনের জন্য আল উবেইদ বিমানঘাঁটিতে একটি উড়োজাহাজে আমরা রয়েছি। এটি বিশাল সি-১৩০ কার্গো প্লেন। ভ্রাম্যমাণ বাড়িগুলো স্থাপনের কর্মীরাও রয়েছেন।

তিনি বলেছেন, উড়োজাহাজে একটি মেডিক্যাল টিম ও উদ্ধার টিমের সদস্যরা রয়েছেন। তারা ভূমিকম্পে বেঁচে যাওয়াদের জন্য সরঞ্জাম সংগ্রহের চেষ্টা করছেন। উড়োজাহাজেও বেশ কিছু সরঞ্জাম রয়েছে।

তিনি আরও বলেছেন, আমরা দক্ষিণ-পূর্বের একটি বিমানবন্দরে পৌঁছাবো। এটি আপাতত বন্ধ রয়েছে ত্রাণ কাজে গতি আনার জন্য।

৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের ফলে তুরস্ক ও সিরিয়ার হাজার ভবন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে এবং এ পর্যন্ত প্রায় আট হাজার জনের নিহতের কথা জানা গেছে।

Print Friendly and PDF