চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কর্মসংস্থান-উচ্চশিক্ষার সুযোগ রেখে বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় করেছে সরকার’

প্রকাশ: ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ২:৩৯ : অপরাহ্ণ

কর্মসংস্থান-উচ্চশিক্ষার সুযোগ রেখে সরকার বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে এইচএসসি পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এর আগে প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা বলেন, দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে চাই। এর প্রধান হাতিয়ার হচ্ছে শিক্ষিত জনগোষ্ঠী। আমরা সবসময় শিক্ষাকে গুরুত্ব দিয়ে থাকি। আমাদের উদ্যোগের কারণে দেশে শিক্ষার হার বেড়েছে। বহুমুখী শিক্ষাব্যবস্থা করেছি আমরা। যুগোপযোগী শিক্ষা বা বিষয়ভিত্তিক শিক্ষার উদ্যোগ নিয়েছি। দেশে অনেক কৃষি ও বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি।

তিনি বলেন, ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের নিয়ম করেছিলাম আমরা। এবার আপনারা ৬০ দিনের আগেই দিয়েছেন। এ কারণে সবাইকে আন্তরিক ধন্যবাদ।

প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ চেয়েছেন। আজকের ছেলে-মেয়েরাই তো সোনার মানুষ।

মহামারি করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় দেশজুড়ে গত ৬ নভেম্বর এইচএচসি ও সমমান পরীক্ষা শুরু হয়। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১২ লাখের কিছু বেশি পরীক্ষার্থী অংশ নেয় পরীক্ষায়।

এ বছর দুই হাজার ৬৪৯টি কেন্দ্র এবং ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়। ১৩ ডিসেম্বর তত্ত্বীয় পরীক্ষা ও ২২ ডিসেম্বর ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

Print Friendly and PDF