চট্টগ্রাম, সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩ , ১০ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

কাল এইচএসসির ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

প্রকাশ: ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:২৮ : পূর্বাহ্ণ

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আগামীকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশ করা হবে। জানা গেছে, এ দিন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেওয়ার পর বেলা সাড়ে ১১টায় ফল প্রকাশ করা হবে। নির্ধারিত ওয়েবসাইটে ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সংবাদ মাধ্যমকে জানান, সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানেরা।

পরে বেলা সাড়ে ১১টায় ফল প্রকাশ করা হবে। অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে ও এসএমএসের মাধ্যমে ফল পাবেন শিক্ষার্থীরা। আর দুপুর ১২টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলসংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনা মহামারি ও বন্যার কারণে পিছিয়ে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৬ নভেম্বর। এতে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৬৯ ছেলে ও ৫ লাখ ৮০ হাজার ৬১১ মেয়ে।

এ বছর ২ হাজার ৬৪৯ কেন্দ্র ও ৯ হাজার ১৮১ প্রতিষ্ঠানে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়।

যেভাবে ফল জানা যাবে

ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, ঢাকা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd-এ Result কর্নার-এ ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল ডাউনলোড করা যাবে।

এ ছাড়া www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে ফল জানা যাবে। ওয়েবসাইট ছাড়াও ফল প্রকাশের পর এসএমএসের মাধ্যমে ফল সংগ্রহ করা যাবে। এ ক্ষেত্রে HSC Board name ( first 3 letters) Roll ও Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ : HSC Dha 123456 2022 Send to 16222)। প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল ডাউনলোড করে প্রকাশ করতে হলে www.educationboardresults.gov.bd  ওয়েবসাইটের Result কর্নার-এ ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে ফল ডাউনলোড করা যাবে।

Print Friendly and PDF