চট্টগ্রাম, বুধবার, ২৯ মার্চ ২০২৩ , ১৫ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭.৮ মাত্রার ভূমিকম্পে নিহত ৩২১

প্রকাশ: ৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১:২৭ : অপরাহ্ণ

রিখটার স্কেলে ৭.৮ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প সোমবার (৬ ফেব্রুয়ারি) তুরস্ক-সিরিয়া সীমান্তে আঘাত করেছে। এতে তিন শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। আর ধসে পড়েছে শতাধিক ঘরবাড়ি। খবর এনডিটিভি’র।

ভূমিকম্পটি যখন আঘাত করে মানুষজন তখন ঘুমিয়ে ছিল। ভূমিকম্পটির তীব্রতা এত বেশি ছিল যে, সেটি সাইপ্রাস দ্বীপেও অনুভূত হয়েছে। ইসরায়েলেও ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে।

তুরস্কের স্থানীয় কর্মকর্তারা প্রাথমিকভাবে ৭৬ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। তবে এই সংখ্যাটা দ্রুতগতিতে বাড়ছে। কারণ মানুষজন ঘুমিয়ে থাকা অবস্থায় এই ভূমিকম্প অনুভূত হয়।

এদিকে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, দেশটির উত্তরাঞ্চলে সরকার-নিয়ন্ত্রিত এলাকায় অন্তত ২৪৫ জনের মৃত্যু হয়েছে। টেলিভিশন ইমেজে দেখা গেছে, তুষারের মধ্যে তুরস্কের মানুষজন পাজামা পরে রাস্তায় দাঁড়িয়ে আছেন। এসময় উদ্ধারকারীদের অভিযান চালাতে দেখা যায়।

স্থানীয় সময় রাত ৪টা ১৭ মিনিটে ১৭.৯ কিলোমিটার গভীরতার ওই ভূমিকম্পটি আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ। এর ১৫ মিনিট পর ৬.৭ মাত্রার আরেকটি কম্পন অনুভূত হয়। তবে তুরস্কের স্থানীয় দুর্যোগ বিভাগ জানিয়েছে, প্রথম ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৪।

Print Friendly and PDF