চট্টগ্রাম, শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যানসার রোগীর তুলনায় দেশে চিকিৎসা সেবা অল্প: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:৪০ : অপরাহ্ণ

দেশে ক্যানসার রোগীর তুলনায় চিকিৎসা সেবা খুব অল্প বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালে মানসম্মত চিকিৎসা দেয়ার দায়িত্ব চিকিৎসক ও নার্সদের। কিন্তু সেবা নিতে গিয়ে ভোগান্তির শিকার হচ্ছেন জনগণ। দায়িত্ব অবহেলাকারীদের আর ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

জাহিদ মালেক আরও বলেন, বাংলাদেশ সংক্রমণব্যাধি নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। কলেরা, ডায়রিয়ায় এখন আর মৃত্যু নেই বললেই চলে। আমাদের দেশে অসংক্রামক রোগ বেড়েছে। ৬০-৭০ শতাংশ মৃত্যুই অসংক্রামক রোগে। সবচেয়ে বেশি মৃত্যু হয় ক্যানসার ও হার্ট অ্যাটাকে। এছাড়া ব্রেস্ট ক্যানসারে মৃত্যু হয় ৯ শতাংশ, গলার ক্যানসারেও ১৪ শতাংশ মানুষের মৃত্যু হয়।

আনুষ্ঠানিক হিসাব অনুযায়ী বছরে ১ লাখ লোক ক্যানসারে মারা যায় বলে উল্লেখ করেন তিনি। বলেন, বাস্তব চিত্র এর চেয়ে খারাপ। কারণ, অনেক লোক চিকিৎসার আওতার বাইরে থাকে। যে কারণে অনেকেই পরিসংখ্যানের আওতার বাইরে থাকে। আমাদের দেশে রোগীর তুলনায় চিকিৎসা ব্যবস্থা খুবই স্বল্প। ২০ লাখ মানুষ ক্যানসার আক্রান্ত। তাদের চিকিৎসায় যে বড় মাপের ব্যবস্থাপনা দরকার, সেটি আমরা পারিনি, তবে আমরা পদক্ষেপ নিয়েছি।

ক্যানসারের কারণ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ধূমপানের কারণে এই রোগে আক্রান্তের হার বেশি। পরিবেশ দূষণ, খাবারে দূষণ ক্যানসারের বড় কারণ।

সূত্র: যমুনা টিভি

Print Friendly and PDF