চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মার্চে দেশে আসবে আদানি গ্রুপের বিদ্যুৎ

প্রকাশ: ৫ ফেব্রুয়ারি, ২০২৩ ৫:১৩ : অপরাহ্ণ

ভারতীয় কোম্পানি আদানি গ্রুপের বিদ্যুৎ এবছরের মার্চ মাস থেকে আসা শুরু করবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আজ (রোববার) সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এতথ্য জানান। নসরুল হামিদ বলেন, মার্চ মাস থেকেই আদানি বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের বিদ্যুৎ বাংলাদেশের গ্রিডে যুক্ত হচ্ছে। এর দাম পায়রার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের চেয়ে বেশি হবে না।

আদানির দ্বিতীয় ইউনিট থেকে এপ্রিল থেকে পাওয়া যাবে বলে জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, আদানির বিদ্যুৎ নিয়ে যেসব কথা হচ্ছে, তার কোন ভিত্তি নেই। আমরা প্রতিযোগিতামূলক বাজার দরেই বিদ্যুৎ পাব। এ নিয়ে কোনো সংশয়ের সুযোগ নেই। মার্চে প্রথম ইউনিট থেকে আসবে ৭৫০ মেগাওয়াট। এপ্রিল মাসে দ্বিতীয় ইউনিট থেকে আসবে আরও ৭৫০ মেগাওয়াট।

সেচ ও গ্রীষ্ম মৌসুমে বিদ্যুৎ সরবরাহ নিয়ে উদ্বেগের কিছু নেই জানিয়ে তিনি বলেন, বেশকিছু কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে আসবে। রামপাল এসেছে, এসএস পাওয়ার আসবে, বরিশাল বিদ্যুৎ কেন্দ্র আসবে। সরবরাহ স্বাভাবিক রাখার উদ্যোগ নিয়েছি, সেচ মৌসুম নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

নসরুল হামিদ বলেন, গ্যাস নিয়ে চিন্তার কিছু নেই, সরবরাহ বেড়ে যাবে। স্পর্ট মার্কেট থেকে ৮ কার্গো এলএনজি আমদানির পরিকল্পনার রয়েছে।

Print Friendly and PDF