চট্টগ্রাম, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ , ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রোনালদোর রেকর্ড ভেঙে ইউরোপে সর্বোচ্চ গোলের মালিক মেসি

প্রকাশ: ২ ফেব্রুয়ারি, ২০২৩ ১:৫৬ : অপরাহ্ণ

ফুটবল সৌন্দর্যের এক অনিন্দ্য রূপকথার রাজকুমার লিওনেল মেসি। আর্জেন্টাইন মহাতারকা মেসির অর্জনের মুকুটে আরও একটি পালক যোগ হলো। যদিও গত ডিসেম্বরে ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন বিশ্বকাপ জিতেছেন। এবারে, টপকে গেলেন তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকে। ইউরোপিয়ান শীর্ষ পাঁচ লিগের সর্বোচ্চ গোলদাতার মালিক এখন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি।

প্রায় ১৫ বছর যাবত রোনালদোর সাথে দ্বৈরথ চলছে লিওনেল মেসির। কিছু সংখ্যক ফুটবল বোদ্ধারা ধারণা করেন কাতার বিশ্বকাপ জিতে সেই দ্বৈরথের ইতি টানেন মেসি। তবুও, ফুটবল মাঠের লড়াইয়ে এখনও দুই নক্ষত্রের নাম মেসি-রোনালদো। বুধবার (১ ফেব্রুয়ারি) মঁপেলিয়ের বিপক্ষে গোল করে আরও একবার তিনি ছাড়িয়ে গেছেন ৬৯৬ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদোকে। রোনালদোর থেকে ৮৪ ম্যাচ কম খেলে মেসির এখন গোল সংখ্যা ৬৯৭।

পিএসজির হয়ে এবারের মৌসুমে মেসির গোল ১৩টি। ফ্রেঞ্চ লিগে ৯টি আর চ্যাম্পিয়নস লিগে ৪টি। এই সংখ্যাটা যে মৌসুম শেষে আরও বাড়বে, সেটা বলাই যায়। তবে রোনালদো আপাতত মেসির সঙ্গে এই জায়গায় লড়ার সুযোগ পাচ্ছেন না। কেননা, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে আল নাসরের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেন রোনালদো।

পর্তুগিজ তারকা তার ইউরোপীয় ক্যারিয়ারে সবচেয়ে বেশি গোল করেছেন রিয়াল মাদ্রিদের জার্সিতে ৪৫০। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে গোল করেছেন ১৪৫ আর য়্যুভেন্তাসের হয়ে ১০১। আন্তর্জাতিক ফুটবলে দেশের জার্সিতে সর্বোচ্চ গোলের রেকর্ডটা অবশ্য রোনালদোরই ১১৮টি।

Print Friendly and PDF