চট্টগ্রাম, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ , ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

১২তম শিরোপার লক্ষ্যে বুধবার ভোরে শেষ রাউন্ডের ম্যাচে মাঠে নামছে ব্রাজিল

প্রকাশ: ৩১ জানুয়ারি, ২০২৩ ১১:০৪ : পূর্বাহ্ণ

বিশ্ব কাঁপানো লাতিন আমেরিকা অঞ্চলের ফুটবলারদের আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি লাভ করা শুরু করে ‘অনূর্ধ্ব-২০ সাউথ আমেরিকা চ্যাম্পিয়নশিপ’ টুর্নামেন্ট দিয়ে। চার বছর পর কলম্বিয়ায় বসেছে টুর্নামেন্টটির এবারের আসর।

জুনিয়র কোপা খ্যাত টুর্নামেন্টটির ইতোমধ্যে গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে। দশ দলের অংশগ্রহণে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনা, পেরু, চিলি ও বলিভিয়া অনূর্ধ্ব-২০ দল। ফাইনাল রাউন্ড নিশ্চিত করা দলগুলো হলো ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, প্যারাগুয়ে, উরুগুয়ে ও ভেনেজুয়েলা।

আগামীকাল বুধবার (১ ফেব্রুয়ারি) ভোরে মাঠে নামছে ব্রাজিলের যুবারা। যেখানে তাদের প্রতিপক্ষ ইকুয়েডরের যুবারা। গ্রুপ পর্বে চার ম্যাচের মধ্যে তিনটিতে জয় ও একটিতে জয় পেয়েছে সেলেসাওরা।

প্রতি দুই বছর অন্তর অন্তর আয়োজন হলেও মাহামারি করোনাভাইরাসের কারণে ২০২১ সালে ভেনিজুয়েলায় অনুষ্ঠিত্বব্য ‘অনূর্ধ্ব-২০ সাউথ আমেরিকা চ্যাম্পিয়নশিপ’ এর ৩০তম আসর স্থগিত করা হয়। চলতি বছরে কলম্বিয়ায় বসেছে সেই আসরটি।

টুর্নামেন্টটির নিয়ম অনুযায়ী গ্রুপ পর্ব থেকে ফাইনাল রাউন্ডে ওঠে আসা দলগুলো একে অপরের মুখোমুখি হবে। সেখানে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’দল হবে চ্যাম্পিয়ন ও রানার্সআপ।

বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে অনূর্ধ্ব-২০ সাউথ আমেরিকা চ্যাম্পিয়নশিপের ফাইনাল রাউন্ডে খেলা। মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় মুখোমুখি হবে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা। একই দিন রাত ৪টা ৩০ মিনিটে ব্রাজিল খেলবে ইকুয়েডরের বিপক্ষে।

ফাইনাল রাউন্ডে অন্য সবার মতো ব্রাজিলের ম্যাচও পাঁচটি। টুর্নামেন্টটির সর্বোচ্চ ১১বারের চ্যাম্পিয়ন ব্রাজিল।

Print Friendly and PDF