চট্টগ্রাম, রোববার, ১৬ জুন ২০২৪ , ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের চিকিৎসা খাতের প্রথম বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন

প্রকাশ: ৩১ জানুয়ারি, ২০২৩ ১২:৪৭ : অপরাহ্ণ

আরাফাত মজুমদার: চট্টগ্রামের চিকিৎসা খাতে প্রথমবারের মতো অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করেছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম। উক্ত চিকিৎসার অভিজ্ঞতা বর্ণনা করতে হাসপাতাল কর্তৃপক্ষ একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

যুগান্তকারী এই সাফল্যে নেতৃত্ব দেন এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর হেমাটোলজি ও বিএমটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ ও তার দল। তিনি ও তার দল দেশের বেসরকারি খাতে বিএমটি চিকিৎসায় অগ্রণী ভূমিকা পালন করছে। চলতি বছরের প্রথম দিন থেকেই তারা হাসপাতালের ডে-কেয়ার সুবিধাসহ ইন-পেশেন্ট ও আউট-পেশেন্ট সুবিধা প্রদান শুরু করেছে।

চিকিৎসা অভিজ্ঞতা সম্পর্কে ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, “বিএমটি একটি সূক্ষ্ম ও জটিল চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে যাওয়া বোন ম্যারো বা অস্থি মজ্জাতে সুস্থ কোষ প্রতিস্থাপন করা হয়। রক্তজনিত অসুখ, যেমন; লিউকেমিয়া, লিম্ফোমা ইত্যাদি রোগে আক্রান্তদের জন্য এটি জীবন রক্ষাকারী একটি চিকিত্সা পদ্ধতি। চট্টগ্রামের চিকিৎসা খাতের প্রথম অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করতে পেরে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম অত্যন্ত আনন্দিত। এটি আমাদের জন্য তো বটেই, একইসাথে চট্টগ্রামবাসীর জন্যেও গর্বের বিষয়।” তিনি আরও বলেন, “বিএমটি পরিষেবা প্রদানের মাধ্যমে আমরা এখন অনেক কম খরচেই রোগীদের সেরা চিকিৎসাসেবা ও অভিজ্ঞতা প্রদান করতে পারবো। শীঘ্রই এটি সকলের জন্য সহজলভ্য করে তোলা হবে এবং আর কাওকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হবে না।”

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম বন্দরনগরীর স্বাস্থ্যসেবায় যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসছে। নগরীর প্রথম ও একমাত্র হাসপাতাল হিসেবে এভারকেয়ার চট্টগ্রাম অত্যাধুনিক বোন ম্যারো ট্রান্সপ্লান্ট সুবিধা বাস্তবায়নে বিনিয়োগ করেছে।

Print Friendly and PDF