চট্টগ্রাম, মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপে পুরোনো মেসেজ যেভাবে খুঁজে পাবেন

প্রকাশ: ২৮ জানুয়ারি, ২০২৩ ১২:১৫ : অপরাহ্ণ

মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। এটি বহুল প্রচলিত। ব্যক্তিগত প্রয়োজন থেকে পেশাগত প্রয়োজন সব জায়গাতেই বাড়ছে এর ব্যবহার। ব্যবহারকারীদের অভিজ্ঞতা উন্নয়নের জন্য প্রতিনিয়ত নতুন নতুন ফিচার আনছে মালিকানা প্রতিষ্ঠান মেটা। প্রতিদিন সারা বিশ্বের কোটি মানুষ এ প্লাটফর্মে ফাইল, ছবি, মেসেজ আদান-প্রদান করে থাকে। তবে অনেক সময় আগের মেসেজ খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। এ সমস্যা সমাধানের উপায় নিজে হাজির হচ্ছে মেটা। জিনিউজ ইন্ডিয়ার খবরে এই তথ্য জানানো হয়েছে।

আরো জানানো হয়েছে, নতুন ফিচারের কারণে কয়েক বছর আগের মেসেজও এক মুহূর্তে খুঁজে পাওয়া যাবে। হোয়াটসঅ্যাপে শিগগিরই সার্চ বাই ডাটা নামে একটি নতুন ফিচার চালু করা হবে। বর্তমানে আইফোন ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করতে পারছেন। আইওএস স্মার্টফোনের লেটেস্ট ২৩.১.৭৫ আপডেটে ব্যবহারকারীদের সার্চ বাই ডেট ফিচারটি ব্যবহারের সুবিধা দেয়া হচ্ছে। এখানে আরো কিছু সুবিধাও পাওয়া যাবে।

পুরোনো মেসেজ খুঁজে পেতে হলে: প্রথমেই আইফোন থেকে হোয়াটসঅ্যাপ চালু করে নিতে হবে। তারপর কনভার্সেশনে ক্লিক করে চ্যাট লিস্টে গিয়ে ব্যক্তিগত  যেকোনো কথোপকথন নির্বাচন করে নিতে হবে।  ইনফো অপশনে গিয়ে সার্চ বারে ক্লিক করতে হবে। সার্চ অপশনে যাওয়ার পর ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনের ডান দিকে ওপরে একটি ক্যালেন্ডার আইকন দেখতে পাবেন। যে দিনের মেসেজ প্রয়োজন সেখানে বছর, মাস, দিন ও তারিখ উল্লেখ করতে হবে। উল্লেখ করে জাম্প টু ডেট-এ ক্লিক করতে হবে। এরপর সেদিনের মেসেজ দেখা যাবে।

Print Friendly and PDF