চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বর্ণে ব্যাপক ছাড় দিচ্ছেন ভারতীয় বিক্রেতারা

প্রকাশ: ২৮ জানুয়ারি, ২০২৩ ৩:৩৫ : অপরাহ্ণ

বিশ্বে স্বর্ণের দ্বিতীয় বৃহত্তম ভোক্তা দেশ ভারত। দেশটিতে মূল্যবান ধাতুটির মূল্য ব্যাপক বেড়েছে। এতে ক্রেতাদের চাহিদা কমে গেছে। পরিপ্রেক্ষিতে চলতি সপ্তাহে স্বর্ণে উচ্চ ছাড় দিচ্ছেন ভারতীয় বিক্রেতারা। গত ১০ মাসের মধ্যে যা সর্বোচ্চ। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এই সপ্তাহে ভারতে প্রতি ১০ গ্রাম স্বর্ণের দাম উঠেছে ৫৭ হাজার ১২৫ রুপিতে। যুক্তরাষ্ট্রের তথা প্রধান আন্তর্জাতিক মুদ্রায় যা ৭০০ ডলার ০২ সেন্ট। ভারতীয় ইতিহাসে যা সর্বকালের সর্বোচ্চ।

এই প্রেক্ষাপটে ক্রেতাদের কাছে স্বর্ণের চাহিদা একেবারে কমে গেছে। যে কারণে দামি ধাতুটি কেনার প্রতি তাদের আগ্রহী করার চেষ্টা করছেন বিক্রেতারা। এজন্য চলতি সপ্তাহে আউন্সপ্রতি ৪২ ডলার পর্যন্ত ছাড় দিচ্ছেন তারা। আগের সপ্তাহে যা ছিল ২৪ ডলার।

ঋদ্দিসিদ্ধি বুলিয়নের ম্যানেজিং ডিরেক্টর পৃথভিরাজ কোঠারি বলেন, স্বর্ণের উচ্চ মূল্যের সঙ্গে নিজেদের খাপ খাওয়াতে সংগ্রাম করছেন ক্রেতারা। যে কারণে কয়েক সম্পাহ ধরে গুরুত্বপূর্ণ সম্পদের আবেদনও কমে গেছে। যদিও ইতোমধ্যে বিয়ের মৌসুম শুরু হয়েছে।

মুম্বাই-ভিত্তিক একটি বেসরকারি বুলিয়ন আমদানিকারী ব্যাংকের একজন ডিলার বলেন, আসন্ন বাজেটে স্বর্ণ আমদানি শুল্ক কমাবে কেন্দ্রীয় সরকার। এই আশায় আপাতত তা কেনা বন্ধ রেখেছেন আমদানিকারক ও স্বর্ণকাররা।

আগামী ১ ফেব্রুয়ারি ভারতে বাজেট পাস হবে। প্রত্যাশা করা হচ্ছে, পাচার রোধে স্বর্ণ আমদানি শুল্ক কমানো হবে।

Print Friendly and PDF