চট্টগ্রাম, সোমবার, ১৭ জুন ২০২৪ , ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পরবর্তী কোপা আমেরিকা যে দেশে

প্রকাশ: ২৮ জানুয়ারি, ২০২৩ ২:৫০ : অপরাহ্ণ

কোপা আমেরিকার পরবর্তী আসর বসবে যুক্তরাষ্ট্রে। দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন (কনমেবল) এবং উত্তর- মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের ফুটবল নিয়ামক সংস্থা (কনকাকাফ) যৌথভাবে তা আয়োজন করবে। ২০২৪ সালে কনমেবল থেকে ১০টি এবং কনকাকাফ অঞ্চল থেকে ৬টি দল অংশগ্রহণ করবে।

ফুটবল বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম গোল ডটকমের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, এই নিয়ে দ্বিতীয়বার যুক্তরাষ্ট্রে হতে যাচ্ছে কোপা আমেরিকা। এর আগে ২০১৬ সালে মার্কিন মুলুকে আয়োজন করা হয় লাতিন আমেরিকান ফুটবলের সেরা প্রতিযোগিতা।

২০২১ সালে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয় লিওনেল মেসির আর্জেন্টিনা। দেশের হয়ে যা তার প্রথম মেজর ট্রফি। এর আগ পর্যন্ত জাতীয় দলকে শিরোপা জেতাতে না পারায় তীব্র সমালোচনার শিকার হন তিনি।

পরে আলবিসেলেস্তেদের হয়ে ফিনালিসিমা ট্রফি জেতেন মেসি। সেই রেশ না কাটতেই বিশ্বকাপ জিতে সমালোচকদের দাঁতভাঙা জবাব দেন তিনি। আগামী বছর যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা খেতাব ধরে রাখার লড়াইয়ে নামবেন তারা।

এছাড়া একই বছর ৪টি দল নিয়ে একটি ক্লাব প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছে কনমেবল ও কনকাকাফ। দুই অঞ্চলের চলমান প্রতিযোগিতার মাধ্যমে সেগুলো বাছাই করা হবে।

২০২৪ সালে কনকাকাফ উইমেন্স গোল্ড কাপ নামে নতুন একটি টুর্নামেন্ট হবে। যুক্তরাষ্ট্রের এই টুর্নামেন্টে ব্রাজিল, কলম্বিয়া, আর্জেন্টিনা ও প্যারাগুয়েকে আমন্ত্রণ জানানো হয়েছে।

কনকাকাফ প্রেসিডেন্ট ভিক্টর মোনটাগলিয়ানি বলেন, এই ধরনের সহযোগিতামূলক টুর্নামেন্টের মাধ্যমে উভয় অঞ্চলের পুরুষ ও নারী ফুটবলের উন্নতি ধীরে ধীরে বাড়বে।

Print Friendly and PDF