চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রবাসীদের বিভিন্ন বিষয়ে নজর দিন: ডিসিদের প্রতি প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রকাশ: ২৬ জানুয়ারি, ২০২৩ ৩:২৩ : অপরাহ্ণ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ডিসিদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে অনেক আলোচনা হয়েছে। মোটা দাগে আমরা তাদের বললাম, সচেতনতা আমাদের মূল। তবে আপনারা (ডিসি) প্রবাসীদের বিভিন্ন বিষয়ের দিকে একটু নজর দিন। দালালচক্রের ব্যাপারে সবাই‌কে কাজ কর‌তে ব‌লে‌ছি।

বৃহস্পতিবার দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পাসপোর্ট জটিলতা নি‌য়ে প্রবাসী কল্যাণমন্ত্রী ব‌লেন, পাসপোর্ট নিয়ে জটিলতা মূলত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমস্যা। প্রবাস শব্দটা এলেই মনে হয় এটা বোধহয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিষয়। কিন্তু বাস্তবতা তা না। আমরা কো-অর্ডিনেটর হিসেবে চেষ্টা করি যেন সমন্বয়ের মাধ্যমে এগুলো সমাধান করে ফেলা যায়।

তিনি আরো ব‌লেন, যারা বিদেশে গেছেন বিভিন্ন কারণে তারা হয়তো পাসপোর্ট হারিয়ে ফেলে বিভিন্ন সমস্যায় আছেন। তাদেরকে নতুন পাসপোর্ট দিতে গেলে তারা যে তথ্য দেন তা মূল পাসপোর্টের সঙ্গে মেলে না। তথ্য না মিললেও আঙুলের ছাপ মিলে যায়, তখন সিস্টেম ধরে। এজন্য দেখি আমরা কী করতে পারি।

ইমরান আহমদ ব‌লেন, নিরাপত্তার কারণে আমরা কোনো ছাড় দিচ্ছি না বলে রাতারাতি এর সমাধান হচ্ছে না। কারণ সবুজ পাসপোর্টের আন্তর্জাতিক মানও আমাদের ধরে রাখতে হবে।

Print Friendly and PDF