চট্টগ্রাম, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

নতুন শিক্ষানীতিতে পড়াশোনাকে আনন্দময় করা হয়েছে: শিক্ষামন্ত্রী

প্রকাশ: ২৬ জানুয়ারি, ২০২৩ ৪:১৮ : অপরাহ্ণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষানীতিতে পরীক্ষার ভীতি দূর করে শিক্ষাকে আনন্দময় করা হয়েছে। পরীক্ষার ভীতিতে সারাক্ষণ পড়া, শুধুই মুখস্থ করা, পরীক্ষায় ভালো নম্বরের জন্য পড়া নয়। আমরা পড়বো, শিখবো, অনুধাবন করবো। যা শিখবো তা প্রয়োগ করবো।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আয়োজিত ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আনন্দময় এই শিক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়ন হবে। পরীক্ষার ভীতি থাকবে না। কারণ, আমি তো মুখস্থ করে কোনো কিছু লিখে দিয়ে শুধু নম্বর পাওয়ার জন্য শিখছি না। আমি শিখছি জ্ঞান অর্জনের জন্য, দক্ষ হওয়ার জন্য।

তিনি আরো বলেন, বাংলাদেশ ডিজিটাল রূপান্তরের এক প্রকৃষ্ট উদাহরণ। আমরা এমন একটি বাংলাদেশ গড়ে তুলতে চাই যেখানে দুর্নীতি, দুঃশাসন ও অশিক্ষা থাকবে না। মানুষ তার সম্মান নিয়ে বেঁচে থাকবে।

ডা. দীপু মনি বলেন, ডিজিটাল বাংলাদেশ শেখ হাসিনার অঙ্গীকার। একুশ শতকের সোনার বাংলা, একটি বৈষম্যহীন সমাজব্যবস্থা। যার চালিকাশক্তি হচ্ছে ডিজিটাল প্রযুক্তি। একটি দেশ তখনই ডিজিটাল হবে, যখন এটি ই-স্টেটে পরিণত হবে। অর্থাৎ রাষ্ট্রের যাবতীয় কর্মে তথ্যপ্রযুক্তির সমন্বয় ঘটবে। ডিজিটাল সংযুক্তির মাধ্যমে গড়ে উঠছে জ্ঞানভিত্তিক সমাজ।

তিন দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩ চলবে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত। মেলায় বিটিসিএল, বিটিআরসি এবং বিভিন্ন টেলিকম প্রতিষ্ঠানসহ শতাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

Print Friendly and PDF