চট্টগ্রাম, রোববার, ২৯ জানুয়ারী ২০২৩ , ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

স্বর্ণের দাম কমেছে

প্রকাশ: ২৩ জানুয়ারি, ২০২৩ ৬:০০ : অপরাহ্ণ

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমেছে। যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের মূল্য বাড়ায় মূল্যবান ধাতুটির দর হ্রাস পেয়েছে। তবে এখনও টানা পাঁচ সপ্তাহ ঊর্ধ্বমুখী পথে রয়েছে স্বর্ণ। মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড) সুদের হার কম বাড়ানোর আভাস দিয়েছে। এই খবরে বুলিয়ন মার্কেট চাঙা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে উল্লেখ করা হয়, গত শুক্রবার আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের স্পট মূল্য নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ১৫ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ১৯২৫ ডলার ৩৩ সেন্টে।

আগের কার্যদিবসে যার দাম ছিল ১৯৩৭ ডলার ৪৯ সেন্ট। গত ২২ এপ্রিলের পর যা সর্বোচ্চ। সবমিলিয়ে চলতি সপ্তাহে স্বর্ণের বাজার চড়া হয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। এই প্রেক্ষাপটে বুলিয়ন মার্কেটে মিশ্র প্রবণতা বিদ্যমান।

তবে একই দিনে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য বেড়েছে ৪ ডলার ৩০ সেন্ট। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১৯৮০ ডলার ২০ সেন্টে।

টিডি সিকিউরিটিজের পণ্য কৌশলবিদ ড্যানিয়েল ঘালি বলেন, ধীরে ধীরে ইউএস ডলার স্থিতিশীল হচ্ছে। এতে স্বর্ণের দর কমছে। আগামী সপ্তাহেও দামি ধাতুটির মূল্য নিম্নমুখী থাকবে।

ওই দিন আন্তর্জাতিক মুদ্রাবাজারে প্রতিদ্বন্দ্বী মুদ্রাগুলোর বিপরীতে ডলার সূচক বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। ফলে অন্যান্য মুদ্রা ধারণকারীদের কাছে স্বর্ণ কেনা ব্যয়বহুল হয়ে পড়েছে।

Print Friendly and PDF