চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে নিবন্ধিত এনজিও ২৫৫৪: সংসদে মন্ত্রী

প্রকাশ: ২৩ জানুয়ারি, ২০২৩ ৫:৫০ : অপরাহ্ণ

দেশে বর্তমানে নিবন্ধিত এনজিওর সংখ্যা দুই হাজার ৫৫৪টি। এর মধ্যে দেশি এনজিওর সংখ্যা দুই হাজার ২৮৯টি ও বিদেশি এনজিওর সংখ্যা ২৬৫টি।

জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের উত্তরে সোমবার এ তথ্য জানান সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তিনি আরো বলেন, এনজিও বিষয়ক ব্যুরোর মাধ্যমে শুধু বৈদেশিক অনুদানে পরিচালিত দেশীয় এবং আন্তর্জাতিক এনজিওদের নিবন্ধন দেওয়া হয়। বর্তমানে এনজিও‌ বিষয়ক ব্যুরোর অধীনে বৈদেশিক অনুদানে পরিচালিত নিবন্ধিত এনজিওর সংখ্যা দুই হাজার ৫৫৪টি। এ সময় পৃথকভাবে দেশি ও বিদেশি এনজিওগুলোর তালিকা তুলে ধরেন মন্ত্রী।

এদিকে বিদেশি এনজিওগুলো তাদের কর্মতৎপরতা সম্পর্কে সরকারের কাছে কোনো রিপোর্ট জমা দেয় কি-না জানতে চাইলে মন্ত্রী বলেন, হ্যাঁ, বৈদেশিক অনুদানে পরিচালিত দেশি এবং বিদেশি এনজিওগুলোকে এনজিওদের জন্য অনুসরণীয় বিদ্যমান ‘বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম) রেগুলেশন আইন, ২০১৬’ এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৫ নভেম্বর, ২০২১ তারিখ জারি করা পরিপত্রের আলোকে সরকারের সংশ্লিষ্ট সবার কাছে রিপোর্ট দিতে হয়। সে অনুযায়ী বিদেশি এনজিওগুলোও নিয়মিত রিপোর্ট দিয়ে থাকে।

Print Friendly and PDF