চট্টগ্রাম, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে ঢাকা

প্রকাশ: ২৩ জানুয়ারি, ২০২৩ ১২:৩৮ : অপরাহ্ণ

গত কয়েক দিন ধরেই বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে রাজধানী ঢাকা। সোমবার (২৩ জানুয়ারি) বেলা ১১টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩৪০ নিয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থান ধরে রেখেছে ঢাকা। এর আগের দুইদিনও একই রকম পরিস্থিতি দেখা যায়। যদিও এই তালিকা ওঠানামা করছে।

গত ডিসেম্বরের শেষ সপ্তাহে এবং এ মাসে বেশ কয়েকবার তালিকার শীর্ষে এসেছে ঢাকার নাম।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, ঢাকার পরে রয়েছে ভারতের শহর দিল্লি। ভারতের রাজধানী শহরের স্কোর ২৭৮। এরপরের অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি, শহরটির স্কোর ১৮৭। চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে চীনের শহর উহান (১৭৮) এবং কিরগিজস্তানের রাজধানী বিশবেক (১৭৮)।

বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

সূত্র: নিউজ২৪

Print Friendly and PDF