চট্টগ্রাম, রোববার, ২৯ জানুয়ারী ২০২৩ , ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

তুরস্কে জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা, এরদোগানের বড় পরীক্ষা

প্রকাশ: ২৩ জানুয়ারি, ২০২৩ ১১:৫১ : পূর্বাহ্ণ

তুরস্কের জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। নির্ধারিত সময়ের এক মাস আগেই আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে ভোট। খবর রয়টার্সের।

রোববার (২২ জানুয়ারি) একটি ভিডিও ফুটেজ প্রকাশ করে তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয়। যেখানে তরুণ ভোটারদের সাথে এক অনুষ্ঠানে অংশ নিতে দেখা যায় এরদোগানকে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বুরসার সেই আয়োজনেই নির্বাচনের তারিখ নিয়ে কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট।

দেশটির নির্বাচনের সম্ভাব্য তারিখ ছিল ১৮ জুন। তবে সে সময় গ্রীষ্মকালীন ছুটি হওয়ায় বিভিন্ন স্থানে ভ্রমণের সম্ভাবনা রয়েছে নাগরিকদের। সে কারণে আগেই ভোটের তারিখ এগিয়ে আনার ইঙ্গিত দিয়েছিলেন এরদোগান। দুই দশক তুরস্কের নেতৃত্ব দেয়া এরদোগানের জন্য এবারের নির্বাচনকে দেখা হচ্ছে বড় পরীক্ষা হিসেবে। জনমত জরিপে দেখা গেছে, পার্লামেন্ট ও প্রেসিডেন্ট উভয় নির্বাচনেই হবে হাড্ডাহাড্ডি লড়াই।

তরুণদের উদ্দেশে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, আল্লাহর প্রতি কৃতজ্ঞতা, আপনারা যারা প্রথম ভোটার তাদের পাশে থাকার সুযোগ পাচ্ছি। প্রেসিডেন্ট হিসেবে প্রক্রিয়া শুরু করতে যাচ্ছি। ইলেক্টোরাল বোর্ড ৬০ দিনের নির্বাচনী দিনপঞ্জি তৈরি করবে।

Print Friendly and PDF