চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে ২২তম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশ: ২২ জানুয়ারি, ২০২৩ ১:০৯ : অপরাহ্ণ

নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে ২২তম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিখ্যাত ক্বারীদের পবিত্র কুরআন তেলওয়াতে মুগ্ধ হয়েছেন ধর্মপ্রিয় হাজারো মানুষ। গতকাল শনিবার বাদ আসর শুরু হয়ে রাত ১০টায় শেষ হয় এ সম্মেলন।

ক্বিরাত সম্মেলনে মিশরের বিশ্ববিখ্যাত ক্বারী শায়খ মাহমুদ কামাল নাজ্জার, ইরানের আহমাদ আবুল কাসেমী, ফিলিপাইনের নো’মান পিমবায়াবায়া, পাকিস্তানের শায়খ আনোয়ারুল হাসান বুখারী ও বাংলাদেশের ক্বারী শায়খ আহমদ বিন ইউসুফ আল–আজহারী তেলওয়াত করেন।

পিএইচপি ফ্যামিলির পৃষ্ঠপোষকতায় আন্তর্জাতিক কুরআন তিলওয়াত সংস্থার (ইক্বরা) উদ্যোগে শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদ এ সম্মেলনের আয়োজন করে। এতে সহযোগিতা দেয় আনজুমান–এ–রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট ও গাউছিয়া কমিটি বাংলাদেশ। ক্বিরাত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। সভাপতিত্ব করেন শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের পৃষ্ঠপোষক ও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, কুরআন তেলওয়াত ইসলাম ধর্ম ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ। শিক্ষার্থীদের সঙ্গে পরিচিত করে তুলতে এ ধরনের সংস্কৃতি সিলেবাসে অন্তর্ভুক্ত করা হবে। নতুন পাঠ্যসূচিতে দ্বীনি শিক্ষা বাস্তবমুখী করে তোলার চেষ্টা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এতে একজন শিক্ষার্থী কেবল নামাজ কয় ওয়াক্ত বা কয় রাকাত তা জানবে না, শ্রেণিকক্ষে নামাজ পড়ে তাকে প্রমাণ করতে হবে সে জানে। অর্থাৎ অভিজ্ঞতা ও বাস্তবভিত্তিক সিলেবাস প্রণয়ন করা হয়েছে। সিলেবাসে কোনো বিতর্কিত বিষয় আমরা রাখব না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ জাফর উল্লাহর সঞ্চালনায় সম্মেলনে আনজুমান–এ–রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সেক্রেটারি জেনারেল আনোয়ার হোসেন, গাউছিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ কমিশনার, সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, ইসলামি ফাউন্ডেশন চট্টগ্রামের পরিচালক আবুল আহসান মো. বোরহান উদ্দিন, পিএইচপি ফ্যামিলির পরিচালক আলী হোসেন সোহাগ, জমিয়াতুল ফালাহ মসজিদের খতিব মাওলানা সৈয়দ আবু তালেব মুহাম্মদ আলাউদ্দিন, খুরশিদুর রহমান, আনোয়ারুল হক, সিরাজুল মোস্তফা, সাইফুদ্দিন, প্রফেসর কামাল উদ্দিন আহমদ, আব্দুল হাই মাসুম, দিলশাদ আহমদ, এসএম শফি ও খুরশিদ আলী চৌধুরী উপস্থিত ছিলেন।

সূত্র: দৈনিক আযাদী

Print Friendly and PDF